৮.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আলাস্কায়, জারি সুনামি সতর্কতা

0
earthquake
ভূমিকম্পের মাত্রা নির্ণয়। প্রতীকী ছবি

খবরঅনলাইন ডেস্ক: পৃথিবীতে ৮ বা তার বেশি মাত্রার ভূমিকম্প খুব একটা দেখা যায় না। কিন্তু যখন সেটা হয়, তখন গোটা বিশ্বকেই কার্যত নাড়িয়ে দিয়ে যায়। এমনই একটি ভূমিকম্প অনুভূত হল মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কায়। রিখটার স্কেলে ৮.২ মাত্রার এই কম্পনের ফলে পরিকাঠামোগত ক্ষয়ক্ষতি তো হয়েছেই, সেই সঙ্গে জারি হয় সুনামি সতর্কতাও।

স্থানীয় সময় বুধবার রাত ১০:৫০ নাগাদ এই ভূমিকম্পটি হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক সর্বেক্ষন (USGS) জানিয়েছে আলাস্কার পেরিভিল শহর থেকে ৯১ কিলোমিটার দক্ষিণপূর্বে এই কম্পনটি হয়েছে। আলাস্কার সব থেকে বড়ো শহর অ্যাংকরেজ থেকে ৮০০ কিলোমিটার দূরে পেরিভিল।

Shyamsundar

কম্পনের প্রায় সঙ্গে সঙ্গেই দক্ষিণ আলাস্কা এবং আলাস্কা পেনিনসুলা অঞ্চলের জন্য সুনামি সতর্কতা জারি করে দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা কেন্দ্র। প্রথমে ভয়াবহ ঢেউ আছড়ে পড়ার কথা ঘোষণা করলেও দু’ঘণ্টা পর সতর্কতার মাপ কিছুটা কমায় তারা। জানিয়ে দেয় ১ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে উপকূলে।

সর্বশেষ পাওয়া খবরে ছোটোখাটো সুনামি হলেও বড়ো রকম কোনো বিপদ আলাস্কার উপকূলে হয়নি। হাওয়াই উপকূলের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে তাও প্রত্যাহার করে দেওয়া হয়।

এই তীব্র কম্পনের পরের দেড় ঘণ্টায় পাঁচটা আফটার শক রেকর্ড করা হয়। এর মধ্যে সব থেকে বেশি তীব্রতার কম্পনের মাপ ছিল ৬.২।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়ের মধ্যেই অবস্থিত আলাস্কা। তাই এই অঞ্চলটি তীব্র কম্পনপ্রবণ। ১৯৬৪ সালে ৯.২ মাত্রার কম্পন হয়েছিল আলাস্কায়। উত্তর আমেরিকার ইতিহাসে এটিই সব থেকে ভয়ানক কম্পন। এর ফলে ভয়াবহ সুনামি আছড়ে পড়েছিল। কার্যত ধ্বংস হয়ে গিয়েছিল অ্যাংকরেজ শহর। মৃত্যু হয়েছিল ২৫০ জনের।

তবে এ দিনের কম্পনে বাড়ি ঘরের ক্ষয়ক্ষতি হলেও প্রাণহানির কোনো খবর নেই।

আরও পড়তে পারেন ভাসছে তিন জেলা, অতি বৃষ্টির আশঙ্কা আরও ২৪ ঘণ্টা, চিন্তা বাড়াচ্ছে ঝাড়খণ্ডের পূর্বাভাসও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন