‘দ্য বিগ ওয়ান’-এর সতর্কতার মধ্যেই তীব্র ভূমিকম্প! আতঙ্কে মানুষ

0
প্রতীকী ছবি।

ক্যালিফোর্নিয়া: মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রদেশটি তীব্র-ভূমিকম্পপ্রবণ অঞ্চল হিসেবে চিহ্নিত। বৃহস্পতিবার সেই অঞ্চলে সাড়ে ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল, সেই ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আরও জোরালো ভূমিকম্প আঘাত করল। এ বার কম্পনের মাত্রা ৭.১।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ার রিজক্রেস্ট শহরের ডেথ ভ্যালি জাতীয় উদ্যান এই কম্পনের কেন্দ্র বলে জানিয়েছেন মার্কিন ভূতত্ত্ব সর্বেক্ষণ (ইউএসজিএস)। ইউরোপের একটি সংস্থার থেকেও জানানো হয়েছে কম্পাঙ্ক ৭.১।

ভূমিকম্পের কেন্দ্রস্থলটি ক্যালিফোর্নিয়ার রাজধানী লস আঞ্জেলেস থেকে মাত্র ২০২ কিমি উত্তরপূর্বে। ফলে কম্পনের ভালো রকম প্রভাব এই শহরে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। অঞ্চলের অগ্নিনির্বাপক দফতর থেকে জানানো হয়েছে বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন লেগে যাওয়ার ঘটনাও ঘটেছে। আপাতত একজনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

লস আঞ্জেলেসের মেট্রো রেলের তরফ থেকে জানানো হয়েছে, শহরে এই মুহূর্তে ট্রেন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। কম্পনের সময়ে লস আঞ্জেলেসের ডজার স্টেডিয়ামে বাস্কেটবলের ম্যাচ চলছিল, দেখা গিয়েছে সেই ম্যাচ চলাকালীন মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

আরও পড়ুন স্লোভেনিয়ায় বসল মেলানিয়া ট্রাম্পের মূর্তি

উল্লেখ্য, বৃহস্পতিবারের ৬.৪ মাত্রার কম্পনের পর অগুনতি আফটারশক এই অঞ্চলে আঘাত হানছে। ১৯৯৯ সালে ৬.৬ মাত্রার একটি কম্পন আঘাত হেনেছিল ক্যালিফোর্নিয়ায়। তার পর বৃহস্পতিবারের সেই কম্পন ছিল ১৯৯৯ সালের পর সব থেকে ভয়ংকর। সেই রেকর্ডটাও এ বার ভেঙে গেল।

তবে ক্যালিফোর্নিয়ায় যে ভয়ংকর ভূমিকম্প আসন্ন সে ব্যাপারে অনেক দিন ধরেই সতর্ক করে যাচ্ছিলেন ভূমিকম্প বিশারদরা। সেই জন্যই ‘দ্য বিগ ওয়ান’-এর ব্যাপারে সতর্ক ছিলেন সাধারণ মানুষ। তার মধ্যেই এই কম্পন। তবে ‘সেই বিগ ওয়ান’ এল, না কি আরও বড়ো কোনো কম্পন আসন্ন সেটাই দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here