বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা খোয়ালেন ইলন মাস্ক, এখন এক নম্বরে কে

0

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা খোয়ালেন ইলন মাস্ক (Elon Musk)। তাঁকে দ্বিতীয় স্থানে নামিয়ে পয়লা নম্বরে চলে এলেন বার্নার্ড আর্নল্ট (Bernard Arnault)।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স (Bloomberg Billionaires Index) অনুসারে, ৫১ বছর বয়সি ইলন মাস্কের সম্পদ জানুয়ারি থেকে তার ভাগ্য ১০০০০ কোটি মার্কিন ডলারের বেশি কমে ১৬৮৫০ কোটি ডলার হয়েছে।

অন্য দিকে, ৭৩ বছর বয়সি আর্নল্টের সম্পদ এখন ১৭২৯০ কোটি ডলার। যা মাস্কের সম্পদের চেয়ে বেশি। আর্নল্টের এই সম্পদ মূলত ফ্যাশন জায়ান্ট LVMH-এ তাঁর ৪৮ শতাংশ মালিকানা থেকে এসেছে।

এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে বিশ্বের সবচেয়ে ধনী দ্বিতীয় ব্যক্তি হিসেবে তালিকায় ছিলেন মাস্ক। কিন্তু তার পর থেকে তিনি শীর্ষস্থানটিই ধরে রেখেছিলেন। সেই হিসেবে, এক বছরেরও বেশি সময় পরে তালিকার র‍্যাঙ্কিংয়ে পতন হল তাঁর। তবে চলতি বছর জুড়ে তিনি বরাবরই ছিলেন খবরের শিরোনামে। ৪৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার কেনার প্রস্তাব এবং শেষমেশ বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে কিনে নিয়ে বড়োসড়ো চমক দিয়েছিলেন মাস্ক।

কিন্তু ফেডারেল রিজার্ভ এবং অন্যান্য কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির আর্থিক কড়াকড়ির ফলে মাস্কের টেসলা ইনকরপোরেশনের (Tesla Inc) মতো সংস্থার মূল্যায়ন কমে গিয়েছে। উল্লেখযোগ্য ভাবে, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারকের স্টক এই বছর ৫০ শতাংশেরও বেশি কমে গেছে।

অন্য দিকে, বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি আর্নল্টের গতিবিধিতে তেমন কোনো নাটকীয়তা ধরে পড়েনি, বিশেষত মাস্কের তুলনায়। তিনি দীর্ঘ সময় ধরে তালিকার এক নম্বর অবস্থানের কাছাকাছি ছিলেন। কিন্তু বরাত মন্দ। সহজে বিলিয়নেয়ারদের সূচকে এক নম্বরে পৌঁছাতে পারেননি। মার্ক জুকারবার্গ, জেফ বেজোস এবং ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের কাছে তাঁকে পিছিয়ে যেতে হয়েছিল। কেন্দ্রীয় ব্যাঙ্কের ক্রমবর্ধমান সুদের হারের কারণে তাঁরা এখন লোকসানের মুখে। ফলে বাজিমাত করলেন আর্নল্ট।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন