কোনো মতে বেঁচে গেল নতর-দামের মূল কাঠামো, ঘুরে দাঁড়ানোর আশ্বাস মাকরঁর

0
notre dam
নতর-দাম ক্যাথিড্রাল ও ফরাসি প্রেসিডেন্ট।

প্যারিস: বরাতজোরে বেঁচে গিয়েছে নতর-দাম ক্যাথিড্রালের মূল কাঠামো। তাতেই স্বস্তির নিঃশ্বাস ফেললেন ফরাসি প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরঁ থেকে সমস্ত প্যারিসবাসী। ম্যাকরঁ সাংবাদিকদের বলেন, “একটা বড়ো বিপর্যয় এড়ানো সম্ভব হল।

সাড়ে আটশো বছরের পুরোনো মধ্যযুগীয় এই স্থাপত্যটিকে প্যারিসের আত্মা বলা হয়। সোমবার বিকেলে সেখানে ভয়াবহ আগুন লাগার পর থেকেই মন ভালো ছিল না প্যারিসের। পরিস্থিতি থমথমে হয়ে যায়। আগুনের করাল গ্রাসে ভেঙে পড়ে গির্জার বড়ো একটা অংশও। প্রায় আট ঘণ্টার চেষ্টায় স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৩টে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।

আরও পড়ুন মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্র, ওয়াকফ বোর্ড ও মহিলা কমিশনের জবাব তলব সুপ্রিম কোর্টের

নতর-দামের পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, এই স্থাপত্যের পুনর্নির্মাণের জন্য প্রচার চালানো হবে। তাঁর কথায়, “আমরা সকলে কাঁধে কাঁধ মিলিয়ে এই স্থাপত্যকে ফের গড়ে তুলব।”

প্যারিস পুলিশ জানিয়েছে, আগুন নেভাতে গিয়ে এক দমকল কর্মী গুরুতর আহত হন। দমকলকর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে বেল টাওয়ার ও গির্জার বাইরের অংশটি আগুনের হাত থেকে বাঁচাতে পেরেছেন। উল্লেখ্য, সংস্কারের কাজ চলছিল এই ঐতিহাসিক সৌধটির। সেই কাজের সঙ্গে এই আগুন লাগার ঘটনা জড়িয়ে থাকার সম্ভাবনা খুবই প্রবল বলে মনে করেন দমকলকর্মীরা।

তবে অন্য দিক থেকেও সাহায্যের আশ্বাস এসেছে। ফরাসি ধনকুবের ফ্রাঁসোয়া অরিঁ পিয়ন্ত নতর-দামের পুনর্নির্মাণে ১০০ মিলিয়ন ইউরো (৭৮৫ কোটি ২৬ লক্ষ ৫২ হাজার টাকা) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.