Connect with us

বিদেশ

কোনো মতে বেঁচে গেল নতর-দামের মূল কাঠামো, ঘুরে দাঁড়ানোর আশ্বাস মাকরঁর

Published

on

notre dam

প্যারিস: বরাতজোরে বেঁচে গিয়েছে নতর-দাম ক্যাথিড্রালের মূল কাঠামো। তাতেই স্বস্তির নিঃশ্বাস ফেললেন ফরাসি প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরঁ থেকে সমস্ত প্যারিসবাসী। ম্যাকরঁ সাংবাদিকদের বলেন, “একটা বড়ো বিপর্যয় এড়ানো সম্ভব হল।

সাড়ে আটশো বছরের পুরোনো মধ্যযুগীয় এই স্থাপত্যটিকে প্যারিসের আত্মা বলা হয়। সোমবার বিকেলে সেখানে ভয়াবহ আগুন লাগার পর থেকেই মন ভালো ছিল না প্যারিসের। পরিস্থিতি থমথমে হয়ে যায়। আগুনের করাল গ্রাসে ভেঙে পড়ে গির্জার বড়ো একটা অংশও। প্রায় আট ঘণ্টার চেষ্টায় স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৩টে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।

আরও পড়ুন মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্র, ওয়াকফ বোর্ড ও মহিলা কমিশনের জবাব তলব সুপ্রিম কোর্টের

নতর-দামের পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, এই স্থাপত্যের পুনর্নির্মাণের জন্য প্রচার চালানো হবে। তাঁর কথায়, “আমরা সকলে কাঁধে কাঁধ মিলিয়ে এই স্থাপত্যকে ফের গড়ে তুলব।”

প্যারিস পুলিশ জানিয়েছে, আগুন নেভাতে গিয়ে এক দমকল কর্মী গুরুতর আহত হন। দমকলকর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে বেল টাওয়ার ও গির্জার বাইরের অংশটি আগুনের হাত থেকে বাঁচাতে পেরেছেন। উল্লেখ্য, সংস্কারের কাজ চলছিল এই ঐতিহাসিক সৌধটির। সেই কাজের সঙ্গে এই আগুন লাগার ঘটনা জড়িয়ে থাকার সম্ভাবনা খুবই প্রবল বলে মনে করেন দমকলকর্মীরা।

তবে অন্য দিক থেকেও সাহায্যের আশ্বাস এসেছে। ফরাসি ধনকুবের ফ্রাঁসোয়া অরিঁ পিয়ন্ত নতর-দামের পুনর্নির্মাণে ১০০ মিলিয়ন ইউরো (৭৮৫ কোটি ২৬ লক্ষ ৫২ হাজার টাকা) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিদেশ

কাজ হারিয়ে সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করার অপরাধে আটক চার শতাধিক ভারতীয় কর্মী

কাজ হারিয়ে চরম দুর্দশায় পড়ে শুধু মাত্র ভিক্ষা করছিলেন, এখন ডিটেনশন সেন্টারে আটকে পড়ে চরম হতাশা…

Published

on

ছবি: টিভি৯ভারতবর্ষের সৌজন্যে

হায়দরাবাদ: কোভিড-১৯ মহামারির জেরে কাজ হারিয়ে সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করতে নেমেছিলেন প্রায় সাড়ে চারশো ভারতীয় কর্মী। ভিক্ষা করার অপরাধে তাঁদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আটকও করেছে বলে জানা গিয়েছে।

এই সমস্ত কর্মীদের বেশির ভাগেরই ওয়ার্ক পারমিট রয়েছে তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, কাশ্মীর, বিহার, দিল্লি, রাজস্থান, কর্নাটক, হরিয়ানা, পঞ্জাব এবং মহারাষ্ট্র থেকে। তাঁদের ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর বাধ্য হয়ে কোনো রকমে জীবনধারণের জন্য ভিক্ষাবৃত্তিকেই বেছে নিয়েছিলেন তাঁরা।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, তাঁদের একমাত্র অপরাধ, তাঁরা রাস্তায় ভিক্ষা করছিলেন। এই অপরাধেই তাঁদের আটক করেন সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আটকের পর তাঁদের পাঠিয়ে দেওয়া হয় জেড্ডার শুমাইসি ডিটেনশন সেন্টারে।

দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, আটক হওয়া ভারতীয় কর্মীদের মধ্যে রয়েছেন উত্তরপ্রদেশের ৩৯ জন, বিহারের ১০ জন, তেলঙ্গানার পাঁচ জন, মহারাষ্ট্র, কর্নাটক, জম্মু ও কাশ্মীরের চার জন করে। অন্ধ্রপ্রদেশ থেকে রয়েছেন এক জন।

একে হাত কাজ নেই, তার উপর আটক হয়ে চরম ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন ওই কর্মীরা। এক কর্মী অভিযোগ করেন, “আমরা কোনো অপরাধ করিনি। কাজ হারিয়ে চরম দুর্দশায় পড়ে শুধু মাত্র ভিক্ষা করছিলাম। এখন ডিটেনশন সেন্টারে আটকে পড়ে চরম হতাশায় ভুগছি”।

আরেক জন বলেন, “গত চার মাস ধরে আমরা অসহনীয় পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। আমরা চোখের সামনে দেখেছি, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং শ্রীলঙ্কার কর্মীরা তাঁদের নিজের নিজের দেশের কাছ থেকে সহযোগিতা পেয়েছেন। তাঁরা নিজের দেশে ফিরেও গিয়েছেন। কিন্তু আমরা এখানে এ ভাবে আটকে রয়েছি”।

গত বুধবার আটকে এক ভারতীয়র পরিবারের তরফে টুইটারের মাধ্যমে প্রবাসী ভারতীয় সহায়তা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করা হয়। সর্বশেষ খবর, সহায়তা করার জন্য আটকে পড়া ভারতীয় এবং তাঁদের পরিবারের সদস্যদের যোগাযোগ নম্বর জানতে চাওয়া হয়েছে।

আরও পড়তে পারেন: সৌদি আরব ফেরত মুর্শিদাবাদের যুবকের মৃত্যু কি করোনাভাইরাসে?

অন্য দিকে, ভারতে ফিরে আসার জন্য ২.৪ লক্ষ ভারতীয় নাগরিক নথিভুক্ত করলেও, শুধুমাত্র ৪০ হাজারই ফিরে আসতে পেরেছেন বলে জানা গিয়েছে।

Continue Reading

বিদেশ

টিকটক, উইচ্যাট নিয়ে কঠোর সিদ্ধান্ত আমেরিকার

জাতীয় নিরাপত্তার স্বার্থে কঠোর সিদ্ধান্ত আমেরিকার!

Published

on

চিনা অ্যাপ টিকটক। প্রতীকী ছবি

ওয়াশিংটন: শেষমেশ আমেরিকা জানিয়ে দিল, আগামী রবিবার থেকে তারা অ্যাপ স্টোরগুলি থেকে উইচ্যাট (WeChat) এবং টিকটকের (TikTok) মতো চিনা অ্যাপের ডাউনলোড নিষিদ্ধ করতে চলেছে।

ওয়াকিবহাল মহলের মতে, এ ভাবে এগোতে থাকলে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসন শেষপর্যন্ত বাইটড্যান্সের বিতর্কিত অ্যাপ্লিকেশন টিকটককে গুগল প্লে স্টোর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিতে পারে। ঠিক একই ধরনের পদক্ষেপের মুখোমুখি হতে চলেছে আরও একটি অ্যাপ উইচ্যাট।

শুক্রবার সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, আমেরিকার বাণিজ্য বিভাগ স্থির করেছে আগামী ২০ সেপ্টেম্বর থেকে চিনা অ্যাপ টিকটক এবং উইচ্যাটের মতো অ্যাপ দু’টির ডাউনলোড নিষিদ্ধ করা হবে।

জাতীয় সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। অ্যাসোসিয়েটেড প্রেস আমেরিকার বাণিজ্য বিভাগের সচিব উইলবার রসের বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, “আমেরিকার নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের ব্যাপারে চিনের দূরভিসন্ধি আটকানোর লড়াই চলছে”।

ব্যবসায়িক দ্বন্দ্ব?

এখন আমেরিকায় টিকটকের গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি। সম্প্রতি ট্রাম্প জানান, কোনো মার্কিন সংস্থা টিকটকের সঙ্গে যুক্ত হোক, তেমনটা তাঁরা চান না। তবে কোনো মার্কিন সংস্থা যদি টিকটক চালায়, সে ক্ষেত্রে বিষয়টি বিবেচনা করা হতে পারে।

ট্রাম্পের এই মন্তব্যের দিন দুয়েক পরেই টিকটকের ডাউনলোড নিষিদ্ধ করার সরকারি বিজ্ঞপ্তি জারি নিয়ে তোড়জোড় চলছে।

কয়েক দিন ধরে চলা এই টানাপোড়েনে নিত্যনতুন ঘটনার আনাগোনা লেগেই রয়েছে। সম্প্রতি জানা যায়, আমেরিকার সংস্থা মাইক্রোসফটের কাছে টিকটককে বিক্রি করতে চায়নি অ্যাপের মূল সংস্থা বাইটড্যান্স। তবে মাইক্রোসফটের বিকল্প হিসেবে ওরাকলকে নিজের ব্যবয়ায়িক পার্টনার হিসেবে বেছে নেয় বাইটড্যান্স। কিন্তু ট্রাম্প যে তাতে আদতে খুশি হননি, সেটা তাঁর প্রশাসনের সাম্প্রতিক পদক্ষেপেই স্পষ্ট।

প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে ব্লক হওয়ার মানে অ্যাপ দু’টি আর এই স্টোরগুলি থেকে ডাউনলোড করা যাবে না। তবে বর্তমান গ্রাহকরা এর ব্যবহার চালিয়ে যেতে পারবেন, যতক্ষণ না সরকারি ভাবে অ্যাপগুলির উপর নিষেধাজ্ঞা জারি হচ্ছে। ঠিক যেমনটা নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার

ভারতের পদক্ষেপে চিনের লোকসান!

লাদাখ সীমান্ত সংঘর্ষের পর ১৩০ কোটি ভারতবাসীর ব্যক্তিগত তথ্য এবং দেশের প্রতিরক্ষা ও সার্বভৌমত্ব বজায় রাখার স্বার্থে পাবজি (PUBG), টিকটক, ইউচ্যাট অথবা শেয়ারইট (ShareIt)-এর মতো ২২৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত।

শোনা যাচ্ছে, ভারতের এই পদক্ষেপে এক বছরে প্রায় ২০০ মিলিয়ন ডলার বা ১,৪৬,৬০০ কোটি টাকার লোকসানের মুখোমুখি হতে পারে চিনা অ্যাপ সংস্থাগুলি। আরও পড়তে পারেন: পাবজি, টিকটক-সহ ২২৪টি অ্যাপ নিষিদ্ধ হওয়ায় চিনের সামনে বছরে ১.৫ লক্ষ কোটি টাকার ঝটকা

Continue Reading

বিজ্ঞান

রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

এখনও পর্যন্ত ১৪ শতাংশ স্বেচ্ছাসেবীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া!

Published

on

ছবি: আনপ্ল্যাশ থেকে

খবর অনলাইন ডেস্ক: বিশ্বের মধ্যে রাশিয়া প্রথম দেশ, যারা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধক বাজারে নিয়ে এসেছে। তবে এই ভ্যাকসিনের প্রয়োগে দেখা গিয়েছে, সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে।

গত বুধবার জানা যায়, ভারতের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে ১০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন (coronavirus vaccine) সরবরাহ করবে রাশিয়ার সভরেন ওয়েলথ ফান্ড। দেশে তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ‘স্পুটনিক-ফাইভ’ সরবরাহ নিয়ে এই সিদ্ধান্তের সরকারি ভাবে ঘোষণা করে রাশিয়া। বিস্তারিত দেখুন এখানে: ভারতে ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে করোনা ভ্যাকসিন বিক্রি করবে রাশিয়া!

১৪ শতাংশ স্বেচ্ছাসেবীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া

রাশিয়ার তৈরি ভ্যাকসিন সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করছে বলে সেখানকার সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। একই সঙ্গে বিষয়টির সত্যতা স্বীকার করেছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশখো।

মস্কো টাইমস তাঁর বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, যাঁদের এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ১৪ শতাংশের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে।

তবে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি মৃদু। এবং বিশ্বের অন্যান্য ভ্যাকসিনগুলির তুলনায় স্পুটনিক-ফাইভ তুলনামূলক ভাবে নিরাপদ এবং কার্যকরী।

পার্শ্বপ্রতিক্রিয়াগুলি কী?

স্বেচ্ছাসেবীদের মধ্যে যে পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে, তা খুবই মৃদু। এগুলিকে একাংশের চিকিৎসা বিশেষজ্ঞরা ভ্যাকসিনের ‘রিঅ্যাক্টোজেনিক’ প্রভাব হিসেবে উল্লেখ করেছেন। তাঁদের মতে, ভ্যাকসিন নেওয়ার পর এ ধরনের হালকা অস্বস্তি তৈরি হয়ে থাকে। উপসর্গগুলির মধ্যে কয়েকটির ক্ষেত্রে দেখা গিয়েছে জ্বর, সর্দি, পেশি ব্যথা এবং বেদনা।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী এই উপসর্গগুলিকে স্বাভাবিক হিসেবেই উল্লেখ করে জানিয়েছেন, পার্শ্বপ্রতিক্রিয়া কোন স্তরে পৌঁছাচ্ছে, তা পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

রাশিয়ার করোনা ভ্যাকসিন কতটা নিরাপদ?

Corona Vaccine

রাশিয়ার চিকিৎসক, মহামারি বিশেষজ্ঞ এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা নির্ধারণে পরীক্ষামূলক প্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

মাথায় রাখতে হবে, এই ভ্যাকসিন শুধুমাত্র সুস্বাস্থ্যের অধিকারী স্বেচ্ছাসেবকদের শরীরে প্রয়োগ করা হয়েছে। ভ্যাকসিনটি বয়স্ক অথবা শিশুদের উপর কী ভাবে কাজ করবে, তা এখনও প্রমাণিত নয়।

আপনার কি উদ্বেগের কারণ রয়েছে?

এই প্রশ্নের উত্তর মিলবে ভ্যাকসিনটি ভারতে পৌঁছানোর পর। সে ক্ষেত্রে যদি হালকা উপসর্গও দেখা দেয়, তা হলে সমস্ত ক্ষেত্রের মানুষের জন্য এই ভ্যাকসিনের প্রয়োগ নিয়ে উদ্বেগ থেকেই যেতে পারে।

আরও পড়তে পারেন: আগামী বছরের শুরুতেই বাজারে কোভিড-টিকা: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

ভারতে ৬০ বছরের মানুষের উপস্থিতি প্রায় ১২ শতাংশ। একই সঙ্গে তাঁদের বড়ো অংশ রক্তচাপ, ক্যানসার অথবা ডায়াবেটিসের মতো রোগগুলিতে আক্রান্ত। তবে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত ফলাফলে কী সিদ্ধান্ত উঠে আসে, সেটাই দেখার।

Continue Reading
Advertisement
দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮৬৯৬১, সুস্থ ৯৩৩৫৬

দেশ19 hours ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

Shreyas Iyer
ক্রিকেট3 days ago

আইপিএলের অন্যতম সেরা বোলিং লাইনআপ কি দিল্লি ক্যাপিটাল্‌সের?

শরীরস্বাস্থ্য3 days ago

কোভিড-১৯: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন

ishan porel mohammad shami
ক্রিকেট3 days ago

কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে নতুন বলে বাংলার দুই পেসার?

কলকাতা3 days ago

ট্যাক্সি চালকের হাতে হেনস্থা মামলায় আলিপুর আদালতে গোপন জবানবন্দি সাংসদ- অভিনেত্রী মিমি চক্রবর্তীর

দেশ3 days ago

সাংসদদের বেতনে কোপ! কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যয় কমাতে বিল পাশ সংসদে

coronavirus
দেশ2 days ago

মোট আক্রান্তের সংখ্যায় পিছিয়ে, তবুও কোভিডমুক্তির সংখ্যায় আমেরিকাকে টপকে গেল ভারত

কেনাকাটা

কেনাকাটা2 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা5 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে