ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে পেশ সিএএ-বিরোধী প্রস্তাব

CAA
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টে প্রস্তাব পেশ করলেন ২৪টি দেশের সোশ্যাল অ্যান্ড ডেমোক্র্যাট গ্রুপের ১৫৪ জন সদস্য। প্রত্যাশা করা হয়েছে, আগামী ২৯ জানুয়ারি এ বিষয়ে আলোচনার পর দিন প্রস্তাবের উপর ভোটাভুটি হতে পারে।

প্রস্তাবে দাবি করা হয়েছে, নতুন আইনটি “ভারতে নাগরিকত্ব নির্ধারণের পথে বিপজ্জনক পরিবর্তন হতে পারে এবং বিশ্বের বৃহত্তম রাষ্ট্রহীনতার সংকট তৈরি করতে পারে। তা যদি হয়, তা হলে বৃহত্তর মানবিক দুর্দশার কারণ হতে দাঁড়াতে পারে”।

সিএএ-র পাশাপাশি প্রস্তাবিত জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) নিয়েও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, এর জেরে প্রচুর সংখ্যক মুসলমান সম্প্রদায়ের মানুষকে ভারত ত্যাগ করতে হতে পারে।

আইনের বিরুদ্ধে প্রতিবাদীদের প্রতি যে ধরনের আচরণ করা হয়েছে, সে বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে ওই প্রস্তাবে।পাঁচ পাতার ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, প্রতিবাদে লাগাম টানতে “জাতীয় ও ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ, হয়রানি ও মামলা দায়ের করা এবং বিরোধী, মানবাধিকার গোষ্ঠীগুলি … এবং সরকারের সমালোচিত সাংবাদিকদের নীরব করা হয়েছে”।

আরও পড়ুন: সিএএ-র প্রতিবাদে কলকাতায় সুদীর্ঘ মানববন্ধন

গত ৫ জানুয়ারি দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে দুষ্কৃতী হামলার বিষয়টিও সংযুক্ত হয়েছে ওই প্রস্তাবে। আইনটিকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে ভয়ানক বিভাজন-এর কারণ হিসাবে তুলে ধরা হয়েছে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.