কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণ, নিশ্চিত করল পেন্টাগন

0
কাবুল বিমানবন্দরের ছবি। সিএনএন থেকে

ওয়াশিংটন:আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে একটি বড়োসড়ো বিস্ফোরণ! বৃহস্পতিবার বিস্ফোরণের খবর নিশ্চিত করেছে পেন্টাগন। তালিবান সূত্রে দাবি করা হয়েছে, শিশু-সহ কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে এই বিস্ফোরণে।

গত ১৫ আগস্ট কাবুলের দখল তালিবানের হাতে যাওয়ার পর থেকেই সেখান থেকে পালিয়ে আসার জন্য কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় জমিয়েছেন কয়েক হাজার মানুষ। একই ভাবে মার্কিন সেনার নিয়ন্ত্রণে বিমানবন্দরের ভিতরেও রয়েছেন কয়েক হাজার মানুষ।

এ দিন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনের মুখপাত্র জানিয়েছেন, “আমরা কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণের ঘটনা নিশ্চিত করছি। এই মুহূর্তে হতাহতের বিষয়টি অস্পষ্ট। হাতে আসার সঙ্গে সঙ্গেই বিস্তারিত বিবরণ জানাব”।

[আরও পড়ুন: কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বিস্ফোরণ, নিশ্চিত করল পেন্টাগন]

আমেরিকা ও তাদের মিত্রশক্তির দেশের আধিকারিকরা বলেছেন, আত্মঘাতী হামলাকারীরা বিমানবন্দরে হামলার হুমকি দিচ্ছিল। এ ব্যাপারে তাঁদের কাছে গোয়েন্দা তথ্য ছিল। এ দিনের বিস্ফোরণে বেশ কয়েক জনের মৃত্যুর আশঙ্কাও করছেন তাঁরা।

এ দিন সকালেই মার্কিন গোয়েন্দা সূত্রে জানায়, সেখানে বড়োসড়ো জঙ্গি হামলা হতে পারে। যে কারণে, অপেক্ষারতদের এলাকা ছেড়ে যাওয়ার জন্য সতর্ক করা হয়েছিল।

একটি সূত্র দাবি করে, আমেরিকার গোয়েন্দারা আশঙ্কা প্রকাশ করেছেন, তালিবানের সঙ্গে মতবিরোধের জেরে এই সুযোগে হামলা চালাতে পারে ইসলামিক স্টেট-খোরাসান (আইসিস-কে) জঙ্গিগোষ্ঠী। তা ছাড়া আফগানিস্তানে আইএস-এর প্রচুর স্লিপার সেল রয়েছে। এই বিষয়গুলি হামলার আশঙ্কাকে এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের বিদেশ দফতর বলেছিল, “অ্যাবি গেট, ইস্ট গেট বা নর্থ গেটে যাঁরা আছেন, তাঁদের এখনই ওই জায়গা ছেড়ে চলে যেতে হবে।”

উল্লেখ্য, এখনও পর্যন্ত প্রায় ৯০ হাজার আফগান এবং বিদেশি বিভিন্ন উপায়ে আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন। মার্কিন বিমান বা অন্য কোনো মিত্র দেশের বিমানে তাঁদের ঘুরপথে নিজের গন্তব্যে পৌঁছে দেওয়া হয়েছে।

খবর অনলাইন-এর আরও খবর পড়ুন এখানে:

আফগানিস্তানে আটকে থাকাদের ফেরাতে সব কিছুই করছে সরকার, সর্বদল বৈঠকে জানাল কেন্দ্র

কাবুল বিমানবন্দরে বড়োসড়ো হামলার আশঙ্কায় বিশেষ সতর্কতা আমেরিকার

কেরলের কারণে আগের দিনের থেকে সংক্রমণ বাড়ল ২২.৭ শতাংশ

কেরলে যে দিন সংক্রমিত ৩১ হাজার, সে দিনই দিল্লি-সহ ১১টি রাজ্যে মোট সংক্রমিত ২৬৯

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন