নাম বদলে যাচ্ছে ফেসবুকের, চাঞ্চল্যকর দাবি রিপোর্টে

0
ফেসবুক। সংগৃহীত ছবি

বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক (Facebook)-এর নাম পরিবর্তনের পরিকল্পনা নিয়েছে মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থা। বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল মহলের সূত্র উদ্ধৃত করে মঙ্গলবার দ্য ভার্জ (The Verge)-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আগামী সপ্তাহেই নতুন নামের ব্র্যান্ডিং শুরু হতে পারে।

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ এই নাম পরিবর্তনের বিষয়টি আগামী ২৮ অক্টোবর সংস্থার বার্ষিক কানেক্ট কনফারেন্সে উত্থাপন করতে পারেন। ভার্জ জানিয়েছে, ওই কনফারেন্সে নাম পরিবর্তনের পরিকল্পনা সম্পর্কে জানানোর আগেই হয়তো বিষয়টি প্রকাশ্যে চলে আসবে।

তবে এটা নিছক গুজব না কি জল্পনা, সে সম্পর্কে কোনো মন্তব্য করেনি ফেসবুক। এমনিতে মার্কিন সরকারের ক্রমশ বেড়ে চলা চাপের মুখে পড়েছে সংস্থা। ধারাবাহিক তদন্তের মুখোমুখি হতে হচ্ছে। মার্কিন সরকারের শাসক এবং বিরোধী, উভয়পক্ষই ফেসবুককে মাধ্যম করে সুর চড়াচ্ছেন। স্বভাবতই এমন একটি পরিস্থিতিতে এ ধরনের রিপোর্টে চাঞ্চল্য আরও কয়েকগুণ বেড়েছে।

দ্য ভার্জ-এর রিপোর্টে আরও দাবি করা হয়েছে, এই রিব্র্যান্ডিং ফেসবুকের সোশ্যাল মিডিয়া অ্যাপকে একটি মূল সংস্থার অধীনে অনেক প্রোডাক্টের মধ্যে একটি হিসেবে প্রতিষ্ঠিত করবে। যা ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ওকুলাস এবং আরও অনেক কিছুর উপর নজর রাখবে।

যুক্তি হিসেবে বলা হয়েছে, সিলিকন ভ্যালির অনেক সংস্থাই নিজের পরিষেবাকে আরও প্রসারিত করার জন্য নাম বদল করে থাকে। যেমন, ২০১৫ সালে নিজের ব্যবসার পরিধি আরও বিস্তৃত করার জন্য অ্যালফাবেট প্রতিষ্ঠা করেছিল গুগল (Google)। ফলে ফেসবুকের ক্ষেত্রে এটা মোটেই অস্বাভাবিক নয়।

রিপোর্ট অনুযায়ী, তথাকথিত মেটাভার্স তৈরির দিকে ফেসবুক মনোযোগ দিচ্ছে। এটা এমন একটা অনলাইন বিশ্ব যেখানে মানুষ ভার্চুয়াল পরিবেশে চলাচল এবং যোগাযোগের জন্য বিভিন্ন ডিভাইস ব্যবহার করতে পারে।

ফেসবুক ভার্চুয়াল রিয়েলিটি (VR) এবং আগমেন্টেড রিয়েলিটি (AR)-এ ব্যাপক বিনিয়োগ করেছে। নিজের প্রায় ৩০০ কোটি ব্যবহারকারীকে বিভিন্ন ডিভাইস এবং অ্যাপের মাধ্যমে সংযুক্ত করতে চায় সংস্থা।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

৪৪ জন সাক্ষী সত্ত্বেও কেন বয়ান রেকর্ড চার জনের? লখিমপুর খেরি কাণ্ডে যোগী সরকারকে চেপে ধরল সুপ্রিম কোর্ট

সে দিনও ছিল লক্ষ্মীপুজো! তিস্তার ভয়াল রূপ পাঁচ দশক আগের স্মৃতি ফেরাচ্ছে জলপাইগুড়িতে

সিকিম বিচ্ছিন্ন, দার্জিলিং পাহাড়ও বিপর্যস্ত, আটকে পড়া পর্যটকদের পাশে দাঁড়াচ্ছে হোটেল-হোমস্টেগুলি

উত্তর যখন বিপর্যস্ত তখন স্বস্তির খবর দক্ষিণবঙ্গে, শুক্রবার থেকে শুরু প্রাক শীত

তিস্তার জলে ডুবে গেল জাতীয় সড়ক, প্রচুর জায়গায় ধস, বৃষ্টি থামছে না উত্তরবঙ্গে

টেস্ট বৃদ্ধির ফলে সংক্রমণ সামান্য বাড়লেও তা থাকল ১৫ হাজারের নীচেই, আরও কমল সক্রিয় রোগী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন