কালিফোর্নিয়া: ইতিহাসের সব থেকে বড়োসড়ো বিপর্যয়ের পর অবশেষে চালু হল ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইন্সটাগ্রাম। সোমবার ভারতীয় সময় রাত ন’টা থেকে অচল হওয়ার পর মঙ্গলবার ভোর চারটে নাগাদ সব কিছু ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে। গোটা ঘটনায় ব্যক্তিগত ভাবে ক্ষমা চেয়ে নিয়েছেন ফেসবুকের কর্ণধার মার্ক জুকারবার্গ।

তবে ধীরে ধীরে চালু হলেও শুরুর দিকেও কিছু সমস্যা হচ্ছিল। কোথাও কোথাও দাবি করা হয়েছে, পরিষেবা আংশিক ভাবে চালু হয়েছে। পরে হোয়াটসঅ্যাপ সংস্থার পক্ষ থেকে এই নিয়ে একটি টুইটও করা হয়।

পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর জুকারবার্গ লেখেন, “ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইন্সটাগ্রাম আমার সচল হচ্ছে। পরিষেবা ব্যহত হওয়ার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি জানি আমাদের পরিষেবার ওপরে প্রচুর মানুষ নির্ভর করেন অন্যদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য।”

উল্লেখ্য, ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপগুলিতে একই পরিকাঠামো ব্যবহার করা হয়। সোমবার রাতে তিনটি অ্যাপে বিভ্রাট শুরু হতেই ফেসবুকে একটি বার্তা দেখা যায়। তাতে লেখা, “দুঃখিত। কোনো কিছুতে বিভ্রাট ঘটেছে। যত দ্রুত সম্ভব, এই ত্রুটি দূর করার চেষ্টা করা হচ্ছে।”

অন্য দিকে, পরিষেবায় বিঘ্ন ঘটায় দুঃখপ্রকাশ করে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। টুইটারে তাঁরা সেই সময়ে লেখেন, “এই মুহূর্তে বেশ কিছু মানুষের হোয়াটসঅ্যাপে যে বিপত্তি দেখা দিয়েছে, সে বিষয়ে আমরা অবগত। তবে আমরা পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছি। এ নিয়ে যত দ্রুত সম্ভব আপডেট দেওয়া হবে।”

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

কাজ করছে না ফেসবুক হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম, বিশ্বব্যাপী বিপর্যয়

পুজোর মুখে কিঞ্চিৎ অস্বস্তি তৈরি করল করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী হার

মেডিসিনে নোবেল পুরস্কার পেলেন ডেভিড জুলিয়াস এবং আর্দেম পাটাপোশিয়ান

লখিমপুরে যেতে দেওয়া হল না পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে, চণ্ডীগড়ে ধরনায় বসে আটক হলেন নভজ্যোত সিংহ সিধু

লখিমপুরের ঘটনায় ক্ষতিপূরণের ঘোষণা যোগী সরকারের, বিক্ষোভ প্রত্যাহার কৃষকদের

লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে খুনের ধারা এনে এফআইআর দায়ের করল পুলিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন