তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে নিহত প্রতিরোধ বাহিনীর মুখপাত্র ফাহিম দাস্তি

0

খবরঅনলাইন ডেস্ক: তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে নিহত হলেন প্রতিরোধ বাহিনীর মুখপাত্র ফাহিম দাস্তি। পঞ্জশিরে তালিবানের বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ছিলেন তিনি। রবিবার তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ফাহিমের মৃত্যুকে শহিদ তকমা দিয়ে ‘ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান’ নামের ফেসবুক পেজ থেকে পোস্টও করা হয়েছে।

ফেসবুক পেজে লেখা হয়েছে, “গভীর দু:খের সঙ্গে জানাচ্ছি আজ আমরা দু’জন ভাই, সহকর্মী এবং যোদ্ধাকে হারিয়েছি। আমির সাহেব আহমেদ মাসুদের অফিসের প্রধান ফাহিম দাস্তি এবং জেনারেল সাহিব আব্দুল ওয়াদুদ ঝোর। তোমাদের জানায় শহিদের সম্মান।”

ফ্রুড বেজহান নামের এক আফগান সাংবাদিকও ফাহিম দাস্তির মৃত্যু নিয়ে টুইট করেছেন। উত্তরের জোটের মোট চার জন গুরুত্বপূর্ণ নেতার মৃত্যুর কথা রবিবার টুইটারে জানিয়েছেন তিনি। এটা যে প্রতিরোধ বাহিনীর কাছে বিরাট ধাক্কা, সেটাও বলেছেন ওই সাংবাদিক।

পঞ্জশির উপত্যকায় তালিবানের বিরুদ্ধে লড়াই জোরদার করার জন্য বার্তা দিয়েছিলেন ফাহিম। গত মাসে তিনি বলেছিলেন, ‘‘শুধু একটি প্রদেশ নয়, আমরা গোটা আফগানিস্তানের জন্য লড়াই করছি। আমরা আফগান, মহিলা এবং সংখ্যালঘুদের অধিকারের ব্যাপারে উদ্বিগ্ন। তালিবানকে অধিকার এবং সাম্যের নিশ্চয়তা দিতে হবে।’’

আহমেদ মাসুদ রবিবারই তালিবানের সঙ্গে আলোচনার কথা বলেছেন। তিনি বলেন, ‘‘তালিবান যদি পঞ্জশিরে হামলা করা বন্ধ করে তা হলে শান্তি স্থাপনের লক্ষ্যে উত্তরের জোট যুদ্ধ থামিয়ে তালিবানের সঙ্গে কথা বলতে রাজি।” তবে দাস্তির এই মৃত্যুর পর যুদ্ধ থামবে না কি প্রতিরোধ বাহিনী তালিবানের বিরুদ্ধে কোনো বদলা নেবে, সেটা বোঝা যাচ্ছে না।

আরও পড়তে পারেন

সুষ্ঠ নির্বাচন না হওয়া পর্যন্ত তালিবানকে স্বীকৃতি নয়, রাষ্ট্রপুঞ্জে আবেদন ভারত-সহ ৩৬ দেশের বিশিষ্টদের

পাঞ্জশির থেকে তালিবানরা সরলে শান্তি আলোচনার জন্য তৈরি, বললেন প্রতিরোধ বাহিনীর নেতা আহমেদ মাসুদ

মুকুল রায়ের মতো নেতা যখন যেতে পারেন, তখন যে কেউ যেতে পারেন, দলবদল নিয়ে জল্পনা উসকে দিলেন দিলীপ ঘোষ

দিল্লির উদ্দেশে রওনা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সোমবার ইডি দফতরে হাজিরা!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন