সান ফ্রান্সিসকো: বন্যার মুখে ক্যালিফোর্নিয়া। ভেঙে যেতে পারে যুক্তরাষ্ট্রের উচ্চতম বাঁধ। বানভাসি হতে পারেন প্রায় দু’লক্ষ মানুষ।

সান ফ্রান্সিসকো থেকে আড়াইশো কিলোমিটার দূরে অরোভিল লেকের ওপর রয়েছে ৭৭০ মিটার উঁচু এই অরোভিল বাঁধ। গত সপ্তাহে প্রবল বৃষ্টি হয় এই বাঁধ আর লেক সংলগ্ন এলাকায়। এর ফলে ক্রমে বাড়তে থাকে এই হ্রদের জল। কিন্তু তাতেই কোনো সমস্যা হত না যদি না বাঁধে ফাটল দেখা দিত।

রবিবার দুপুরে, বাঁধে ফাটল লক্ষ করে কর্তৃপক্ষ। সেই সঙ্গে তারা দেখে ফাটল ক্রমশ বড়ো হচ্ছে। দ্রুত মেরামত না করলে ভেঙে যাবে, বানভাসি হবেন কাছাকাছি অবস্থিত প্রায় আটটি শহরের বাসিন্দা। স্থানীয় প্রশাসনকে খবর দেয় বাঁধ কর্তৃপক্ষ। শুরু হয় স্থানীয় মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ। সেই সঙ্গে হেলিকপ্টারে পাথর নামিয়ে তা দিয়ে ফাটল মেরামত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিকেল চারটে নাগাদ বাসিন্দাদের সরিয়ে দেওয়ার নির্দেশ জারি করে প্রশাসন। অরোভিল, গ্রিডলে, লাইভওক, মার্শভাইল, হোয়াইট ল্যান্ড, ইউবা সিটি, প্লুমাস লেক আর অলিভহার্স্ট শহরের বাসিন্দাদের দ্রুত নিরাপদ জায়গায় সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। সতর্ক থাকতে বলা হয়েছে ক্যালিফোর্নিয়ার অগ্নিনির্বাপক দফতরকেও। অন্য দিকে বাঁধ ভাঙা আটকাতে প্রতি সেকেন্ডে এক লক্ষ কিউসেক হারে জল ছাড়ার নির্দেশ দিয়েছে ক্যালিফোর্নিয়া সেচ দফতর।

শেষ খবর পাওয়া পর্যন্ত বাঁধে জলস্তর কিছুটা কমেছে, কিন্তু বাসিন্দাদের কখন ফিরে আসার নির্দেশ দেওয়া হবে সে ব্যাপারে এখনও পর্যন্ত কিছু জানায়নি ক্যালিফোর্নিয়া প্রশাসন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন