জ্বলছে আগুন।

ক্যালিফোর্নিয়া: দাবানলের করাল গ্রাসে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রদেশ। উত্তর ক্যালিফোর্নিয়ায় এই আগুনের ফলে এখনও পর্যন্ত পাঁচ জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়া দেড় লক্ষেরও বেশি মানুষ।

শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টা নাগাদ এই আগুন লাগে। সেই আগুন ক্রমশ ছড়িয়ে পড়ে উত্তর ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোয় বিউট কাউন্টিতে। দুপুরের মধ্যেই ১৮ হাজার একর এলাকাকে কবজা করে ফেলে সেই আগুন। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পুলগা থেকে কনকাউ, দক্ষিণে প্যারাডাইসের প্রায় সম্পূর্ণ এলাকাই দাবানলের গ্রাসে চলে এসেছে।

এখনও পর্যন্ত এই অঞ্চলের ৭৫ হাজার বাড়ি খালি করে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর ব্যবস্থা করা হচ্ছে। সব মিলিয়ে প্রায় দেড় লক্ষ বাসিন্দা ঘরের বাইরে।

আরও পড়ুন বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণিঝড়, কী মতিগতি তার?

ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে উত্তর ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এলাকাগুলি থেকে এখনও পর্যন্ত ২৭ হাজার প্রবীণ নাগরিককে উদ্ধার করা হয়েছে। ১১টি আবাসিক স্কুলের সাড়ে তিন হাজার পড়ুয়াকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কতক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে, তা এখনই কিছু বলতে পরেননি ক্যালিফোর্নিয়ার দমকল বা প্রশাসনের কর্তারা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here