প্যারিস: আমেরিকার বিরুদ্ধে শুক্রবারই ‘পিছন থেকে ছুরি মারা’র অভিযোগ তুলেছিল ফ্রান্স। এ বার পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ বিতর্কের আমেরিকা এবং অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল তারা! এর ফলে আচমকা কূটনৈতিক একটা টানাপড়েন তৈরি হল।

শুধু রাষ্ট্রদূত প্রত্যাহার করাই নয়, পাশাপাশি, ওয়াশিংটন এবং বাল্টিমোরের আসন্ন আমেরিকা-ফ্রান্স মৈত্রী কর্মসূচিতেও অংশগ্রহণ না করার কথা জানিয়েছেন ফ্রান্সের বিদেশমন্ত্রী জিয়ান যুভেস লে ড্রিয়ান। তিনি বলেন, ‘‘ওই দুই দেশের থেকে অনভিপ্রেত ব্যবহার পাওয়ার ফলেই এই সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছি।’’

ফান্সের কাছ থেকে ডুবোজাহাজ কেনার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু চলতি সপ্তাহের গোড়ায় আমেরিকার থেকে আধুনিক পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ কেনার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের ভার্চুয়াল বৈঠকের সময়ই বিষয়টি প্রকাশ্যে আসে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সম্ভাব্য চিনা আগ্রাসনের মোকাবিলায় অস্ট্রেলিয়াকে ওই ডুবোজাহাজ বিক্রির সিদ্ধান্তের কথা জানায় আমেরিকা।

এই ব্যাপারটিতে যথেষ্ট ক্ষুব্ধ হয়েছে ফ্রান্স। পাশাপাশি, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা আগ্রাসনের মোকাবিলায় অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং আমেরিকাকে নিয়ে ‘অকাস’ জোট গঠনের বিষয়টিও ইমানুয়েল মাকরঁ সরকার ভালো ভাবে নেয়নি। সব মিলিয়ে আচমকা একটা জটিল পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

‘অপমান সহ্য করে আর নয়’, আজ বিকেলেই মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে পারেন অমরিন্দর সিংহ

অভিষেকের হাতে হাত! তৃণমূলে যোগ দিলেন বাবুল সুপ্রিয়

অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ ৫ তৃণমূল নেতাকে তলব করল ত্রিপুরা পুলিশ

বল ভেবে খেলতে গিয়ে বোমা বিস্ফোরণে নন্দীগ্রামে মৃত নাবালিকা, আহত ২

ঘূর্ণাবর্তের প্রভাবে ফের ব্যাপক বৃষ্টি, জল জমল কলকাতার একাধিক অংশে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন