Annie Ernaux
অ্যানি আর্নক্স

স্টকহোম: সাহিত্যে ২০২২ সালের নোবেল পুরস্কার (2022 Nobel Prize) জিতলেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স (Annie Ernaux)। শ্রেণি এবং লিঙ্গ বৈষম্যের উপর ব্যক্তিগত অভিজ্ঞতা নির্ভর উপন্যাসগুলির জন্য পরিচিত তিনি।

সাহসিকতা ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শেকড় সন্ধান, বিরহ-বিচ্ছেদ আর সামষ্টিক সংযমের নতুন পাঠ উন্মোচন করায় নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন অ্যানি। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে নোবেল কমিটি

গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন ব্রিটিশ-তানজানিয়ান ঔপন্যাসিক আব্দুল রাজাক গুরনাহ (Abdulrazak Gurnah)। আফ্রিকার উপসাগরীয় অঞ্চলের শরণার্থীদের বিড়ম্বনা এবং বিভিন্ন মহাদেশের বিবিধ সংস্কৃতি ও ঔপনিবেশিকতার প্রভাবকে আপসহীন গভীর মানবিক অন্তর্দৃষ্টিতে তুলে ধরায় তাঁকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়।  তাঁর উপন্যাস ‘প্যারাডাইস’-এর জন্য এই সম্মাননা পেয়েছেন বলে জানানো হয়েছিল নোবেল কমিটির তরফে।

প্রত্যেক বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। গত সোমবার (৩ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে সুইডেনের জিনতত্ত্ববিদ সুভান্তে পাবোর নাম ঘোষণা করা হয়। ‘বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য’ এ সম্মাননা দেওয়া হয় তাঁকে।

এর পর মঙ্গলবার পদার্থবিজ্ঞানে চলতি বছরের নোবেল পুরস্কার জিতে নেন ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, যুক্তরাষ্ট্রের জন এফ ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জেইলিঙ্গার। বুধবার রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যারোলিন আর বেরতোজ্জি, কে বেরি শার্পলেস এবং ডেনমার্কের মর্টেন মেলডাল।

এ বছরের নোবেল শান্তি পুরস্কার শুক্রবার এবং অর্থনীতি পুরস্কার সোমবার ঘোষণা করা হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন