প্যারিস : এবার থেকে ছুটির দিনে অফিসের ই-মেল থেকে ছুটি মিলবে ফ্রান্সের কর্মীদের। চাইলে কর্মচারীরা ছুটির দিনে অফিসের ই-মেল নাও দেখতে পারেন। রবিবার থেকে এ সংক্রান্ত একটি নয়া আইন কার্যকর হয়েছে। সেই আইন অনুযায়ী ৫০ জনের বেশি কর্মী রয়েছে যে সব অফিসে,সেই অফিসের কর্মীরা চাইলে ছুটির দিনে অফিসের পাঠানো ই-মেল নাও দেখতে পারেন। এর জন্য অফিসকে কোনো কৈফিয়ৎ দিতে হবে না।

 স্বাভাবিক ভাবে কর্মীরা এই নয়া আইনকে স্বাগত জানিয়েছেন। তাদের বক্তব্য, অফিসের কাজের বাইরে যে সব কর্মীকে নিয়মিত ই-মেল চেক করতে হয় বা তার উত্তর দিতে হয়, অনেক সময়ই তারা এই জন্য কোনো ওভারটাইম পান না। এছাড়া ছুটির দিনে অফিসের কাজ করার ফরে তাদের ঘুমের ব্যাঘাত ঘটে এবং পরিবারে সমস্যা তৈরি হয়। নয়া আইনের ফলে তারা অনেকটা সময় পরিবারকে দিতে পারবেন। 

শ্রমমন্ত্রী মারিয়াম খোমরি এ নিয়ে ২৯১৫ সালের সেপ্টেম্বর মাসে একটি রিপোর্ট পেশ করেন। রিপোর্ট বলা হয় ছুটির দিনেও অফিসের কাজ করার ফলে কর্মীচারীরা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। তাদের মধ্যে মানসিক  বিষাদ বাড়ছে। 

নয়া আইনে এখন থেকে ছুটির দিনে ই-মেল দেখা বাধ্যতামূলক থাকছে না। ফ্রান্সে একজন কর্মচারীকে প্রতি সপ্তাহে গড়ে ৩৫ ঘন্টা কাজ করতে হয়।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here