বেজিং : ভারতীয়দের জন্য নিষিদ্ধ হল ভিসা ছাড়া হংকং ভ্রমণ। সোমবার ২৩ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে। এ বার থেকে আর সব জায়গার মতো হংকং-এও যেতে গেলে আগে থেকে অনুমতি নিতে হবে। গত বছর নভেম্বর মাসেই এ কথা জানিয়ে ছিল চিনা প্রশাসন। এখন পাসপোর্টের পাশাপাশি তৈরি রাখতে হবে ভিসাও। 

হংকং-এর অভিবাসন দফতর জানায়, এই সংক্রান্ত রেজিস্ট্রেশন করতে হবে অনলাইনে। ভারতীয়দের জন্য অনলাইনে ‘প্রি-অ্যারাইভাল রেজিস্ট্রেশনে’র ব্যবস্থা ইতিমধ্যেই চালু করা হয়েছে। ভ্রমণ করতে বা থাকতে যাওয়ার আগে এই আবেদন পর্বটি শেষ করতে হবে ভারতীয়দের। 

অভিবাসন দফতরের অ্যাসিস্ট্যান্ট ডিরেকটর মা-চি মিং বলেন, হংকং-এ আশ্রয় নিতে ইচ্ছুক বিদেশির সংখ্যা ক্রমশ বাড়ছে। তাই এই ব্যবস্থা চালু করার কথা ভাবা হয়েছিল। এই ব্যবস্থা চালু করা কথা ঘোষণা করা হয়েছিল গত বছর ডিসেম্বর মাসেও। তিনি বলেন, হংকং-এ আশ্রয় নিতে ইচ্ছুক প্রায় ১০ হাজার ৬৭৫ জন। তার মধ্যে ১৯.৭ শতাংশই হল ভারতীয়দের আবেদন। বাকিরা পাকিস্তান, বাংলাদেশ, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া থেকে আগত। ভারতীয়দের জন্য আগাম ভিসা ব্যবস্থা এই প্রথম চালু করা হল। 

প্রসঙ্গত, এত দিন বিনা ভিসায় কোনো ভারতীয় হংকং-এ ১৪ দিন পর্যন্ত থাকতে পারতেন। হংকং-এ ভারতীয়র সংখ্যা ক্রমশ বাড়ছে। অন্য দিকে, সংখ্যা বাড়ছে ভারতীয় পর্যটকেরও। তথ্য বলছে, ২০১৫ সালে ছ’ লাখ একষট্টি হাজার ছ’শো পঁচিশ জন ভারতীয় পর্যটক হংকং-এ বেড়াতে গিয়েছেন।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here