নিউ ইয়র্ক: মারা গেলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। বুশের ছেলে তথা আরও এক প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ সংবাদমাধ্যমের কাছে বিবৃতি দিয়ে খবরটি জানিয়েছেন।

বিবৃতিতে জর্জ ডব্লিউ বুশ বলেন, “বাবার জন্য এত দিন যাঁরা চিন্তা করেছেন এবং প্রার্থনা করেছেন, পুরো বুশ পরিবার তাঁদের কাছে কৃতজ্ঞ।” উল্লেখ্য, গত এপ্রিলে মারা গিয়েছিলেন জর্জ বুশের স্ত্রী, তথা জর্জ ডব্লিউ বুশের মা বারবারা। সে দিনই শেষ হয়েছিল জর্জ আর বারবারার ৭৩ বছরের বিবাহিত জীবন।

সোভিয়েত ইউনিয়নের পতনের সময় তিনিই ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ১৯৮৯ সালে তাঁর মসনদে থাকাকালীনই সোভিয়েতের পতন। এর দু’বছর পরে ইরান এবং বাকি দেশের সঙ্গে জোট করে ইরাক যুদ্ধে জয়লাভ করে মার্কিন যুক্তরাষ্ট্র। গাল্‌ফ ওয়ার হিসেবে পরিচিত ছিল সেই যুদ্ধ।

এর পরের বছরেই অবশ্য তাঁর সাম্রাজ্য পতন। প্রেসিডেন্টের মসনদে বসার চার বছর পরেই তাঁর পরাজয়। দেশের দুর্বল অর্থনীতির কারণে, জনসমর্থন গেল বিল ক্লিন্টনের দিকে।

রিপাব্লিকান হলেও, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে ডোনাল্ড ট্রাম্পকে ভোট তিনি দেননি। তাঁর সঙ্গে ট্রাম্পের মতের যে কোনো মিল নেই, সে কথা পরিষ্কার করেই বলে দিয়েছিলেন সিনিয়র বুশ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন বুশ। বুশের মৃত্যুতে শোকজ্ঞাপন করে আরও এক প্রাক্তনী বারাক ওবামা বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র আজ এক দেশনায়ককে হারাল। আমাদের হৃদয় আজ ভারাক্রান্ত কিন্তু সেই সঙ্গে আমরা তাঁর কাছে কৃতজ্ঞও।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here