Connect with us

বিদেশ

‘ঘুস কে মারা’,পুলওয়ামা হামলায় বিস্ফোরক দাবি পাক মন্ত্রীর

পুলওয়ামা হামলার নেপথ্যে!

Published

on

২০১৯-এর পুলওয়ামা হামলা এবং পাকিস্তানের জাতীয় সংসদে মন্ত্রী ফওয়াদ চৌধুরি

খবর অনলাইন ডেস্ক: জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলা চালিয়ে ৪০ জন ভারতীয় জওয়ানকে হত্যায় হাত ছিল পাকিস্তানের! ভারতের এমন দাবিকে মান্যতা দিয়েই পাকিস্তানের জাতীয় সংসদে এই মন্তব্য করলেন সে দেশের এক মন্ত্রী।

জাতীয় সংসদে দাঁড়িয়ে পাকিস্তানের মন্ত্রী ফওয়াদ চৌধুরি বলেন, “হামনে হিন্দুস্তান কো ঘুসকে মারা (আমরা ভারতে ঢুকে ওদের মেরেছি)। পুলওয়ামায় আমাদের সাফল্য ইমরান খানের নেতৃত্বে জনগণের সাফল্য। আপনারা এবং আমরা সবাই ওই সাফল্যের শরিক”।

এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে সভায় হইচই বাঁধতেই নিজের মন্তব্য পরিবর্তন করেন ফওয়াদ। বলেন, “পুলওয়ামার পরে, যখন আমরা ভারতে ঢুকে তাদের মেরেছি”।

Loading videos...

নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় ও পাকিস্তানি যুদ্ধবিমানের মধ্যে সংঘর্ষের পর পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মধ্যে বৈঠক সম্পর্কে বিরোধী নেতা আয়াজ সাদিকের পেশ করা চাঞ্চল্যকর তথ্য নিয়ে বিতর্কের মধ্যে এই বিস্ফোরক দাবি করেন ফওয়াদ।

গত বছর মার্চে পাকিস্তানের হাতে বন্দি হওয়া ভারতের উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়া নিয়ে ওই বৈঠক হয়। জানা যায়, বিদেশমন্ত্রী ওই বৈঠকে উপস্থিত সকলের উদ্দেশে বলেন, ‘আল্লার দোহাই, অভিনন্দনকে যেতে দিন। না হলে রাত ৯টার মধ্যে ভারত পাকিস্তানের উপর হামলা চালাবে’।” (বিস্তারিত পড়ুন এখানে: ভারতের হামলার ভয়ে অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেয় পাকিস্তান, চাঞ্চল্যকর দাবি পাকিস্তানের বিরোধী নেতার)

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলায় পাক যোগের কথা অস্বীকার করলেও পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন ভারত অকাট্য কোনো প্রমাণ দেখাতে পারলে তিনি উপযুক্ত ব্যবস্থা নেবেন। এর পরেই পাকিস্তানের হাতে একটি দোসিয়ার তুলে দেয় ভারত। সেখানে পাকিস্তানের ২২টি জায়গায় জঙ্গি শিবির থাকার প্রমাণ দেওয়া হয়। কিন্তু সেখানে কোনো জঙ্গি শিবিরই নেই বলে দাবি করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পুলওয়ামা বিস্ফোরণ নিজেদের ভূমিকা অস্বীকারের পর পাকিস্তান দাবি করে, ৫৪ জন কট্টরপন্থীকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কিন্তু তাদের সঙ্গে পুলওয়ামা হামলার কোনো যোগসূত্র পাওয়া যায়নি। তবে ইসলামাবাদের দাবি, ভারত যদি চায়, তদন্তকারীরা পাকিস্তানে এসেও তদন্ত করতে পারে। এখন অবশ্য ‘মুখ ফসকে’ হলেও পাক মন্ত্রী পুলওয়ামা হামলায় ইমরান খান সরকারের ভূমিকা নগ্ন করে দিলেন!

বিদেশ

ফ্রাইং প্যান দিয়ে বাবার বিড়াল মেরে গ্রেফতার ছেলে

প্রথমে মায়ের গাড়ি চুরি করে জেল খাটা। তার পর জামিনে জেল থেকে ছাড়া পাওয়ার পরের দিনই বাবার বিড়াল মেরে ফের গ্রেফতার হওয়া।

Published

on

প্রতিনিধিত্বমূলক ছবি।

খবরঅনলাইন ডেস্ক: গুণধর পুত্র। প্রথমে মায়ের গাড়ি চুরি করে জেল খাটা। তার পর জামিনে জেল থেকে ছাড়া পাওয়ার পরের দিনই বাবার বিড়াল মেরে ফের গ্রেফতার হওয়া। ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) মাইনে (Maine) রাজ্যের পিসকাটাকুইস কাউন্টিতে (Piscataquis County)।

দ্য বানগোর ডেলি নিউজ জানিয়েছে, জামিনে জেল থেকে মুক্তি পাওয়া উপলক্ষ্যে বাবার বাড়িতে একটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই ফ্রাইং প্যান দিয়ে বাবার বিড়ালকে মেরে ফেলে ৪৩ বছরের রায়ান টি কার্লেটন।

বাবাই পুলিশের সঙ্গে যোগাযোগ করে বিস্তারিত জানিয়েছেন। তাঁর অভিযোগ, ঘটনার দিন রাতে ছেলে তাঁর বাড়িতে তাঁর সঙ্গে রাত কাটান। পরের দিনই তাঁর প্রিয় বিড়ালের মৃতদেহ উদ্ধার করেন তিনি। তাঁর অভিযোগ, ফ্রাইং প্যান দিয়ে আঘাত করে বিড়ালটিকে মেরে ফেলা হয়েছে।

Loading videos...

কার্লেটন এখন দু’টি নতুন অভিযোগে গ্রেফতার হয়েছেন। এক, প্রাণীদের প্রতি নৃশংসতা দেখানো এবং দুই, জামিনে মুক্তির শর্ত লঙ্ঘন করা।

গিলফোর্ডের বাসিন্দা এই মানুষটির বিরুদ্ধে আগামী সোমবার আদালতে মামলা উঠবে বলে জানা গিয়েছে।

খবরঅনলাইনে আরও পড়ুন    

কোভিড-টিকার জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে দু’সপ্তাহের মধ্যে আবেদন জানাবে সেরাম

Continue Reading

বিজ্ঞান

ভারতের ঘাড়ে দায় চাপিয়ে করোনাভাইরাসের উৎস নিয়ে বিস্ফোরক দাবি চিনা বিজ্ঞানীদের

ভারত অথবা বাংলাদেশ থেকেই করোনা পৌঁছেছিল চিনে, দাবি সাংহাইয়ের একটি গবেষণায়!

Published

on

লকডাউন শিথিল হওয়ার পর উহান। ফাইল ছবি

খবর অনলাইন: গত বছরের শেষ দিকে চিনের উহান শহরে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। যদিও চিন থেকেই করোনাভাইরাস সংক্রমণের শুরু হয়েছিল কি না, তা নিয়েই নতুন করে বিতর্ক তুলে দিল সাংহাইয়ের একটি গবেষণা। চিনের বিজ্ঞানীরা দাবি করলেন, “ভারত অথবা বাংলাদেশ থেকেই করোনা পৌঁছেছিল চিনে। অযথা উহানের উপর দোষ চাপানোর চেষ্টা চলছে”।

উহানের একটি বাজার থেকেই করোনা সংক্রমণ ছড়িয়েছিল, এমন প্রচলিত ধারণাকে চ্যালেঞ্জ করে ‘দ্য আর্লি ক্রিপ্টিক ট্রান্সমিশন অ্যান্ড ইভলিউশন অব সার্স-কোভ-২ ইন হিউম্যান হোস্টস’ শীর্ষক গবেষণাপত্র প্রকাশ করেছেন চিনা বিজ্ঞানীরা।

মেডিকেল জার্নাল ‘ল্যানসেট’-এর অনলাইন প্ল্যাটফর্ম এসএসআরএন.কম-এ ওই গবেষণাপত্রটি প্রকাশিত হয় গত ১৭ নভেম্বর। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাওয়া ভাইরাসের স্ট্রেইন সম্পর্কিত গবেষণার উপর ভিত্তি করে রয়েছে ওই গবেষণাপত্রটি তৈরি হয়েছে।

Loading videos...

পদ্ধতিতে ভুল!

ডা. শেন লিবিংয়ের নেতৃত্বে গবেষণায় দাবি করা হয়েছে, করোনাভাইরাস স্ট্রেনের উদ্ভবের সন্ধানে প্রচলিত পদ্ধতি সঠিক ভাবে কার্যকর হয়নি। কারণ, ওই পদ্ধতিতে বেশ কয়েক বছর আগে চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনানে আবিষ্কৃত ব্যাট ভাইরাসকে ব্যবহার করা হয়েছিল।

নতুন গবেষণায় দাবি করা হয়েছে, মহামারির উৎস শনাক্তকরণে বিজ্ঞানীদের বিভ্রান্তি বাড়িয়েছিল ওই পদ্ধতি। নতুন গবেষণায় গবেষকেরা ওই পদ্ধতির পরিবর্তেএকটি নতুন পদ্ধতি ব্যবহার করেছেন, যা প্রতিটি ভাইরাল স্ট্রেনে পরিবর্তনের সংখ্যা গণনা করে।

কেন ভারত?

গবেষণাপত্রে দাবি করা হয়েছে, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, গ্রিস, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইতালি এবং চেক প্রজাতন্ত্রের মতো আটটি দেশে ভাইরাসের সর্বনিম্ন পরিবর্তিত স্ট্রেন পাওয়া গিয়েছে। ভাইরাসের প্রাদুর্ভাবের ক্ষেত্রে সব থেকে বড়ো জিনগত বৈচিত্রের নিরিখে ভারত এবং বাংলাদেশের দিকেই আঙুল তুলেছেন চিনা গবেষকরা।

গবেষকদের দাবি, ভারতের বিশালাকার তরুণ জনগোষ্ঠী, চরম আবহাওয়া এবং খরার কারণে ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার মতো সমস্ত রকমের প্রয়োজনীয় পরিবেশ রয়েছে। গবেষকরা স্পষ্ট ভাবেই লিখেছেন: “আমাদের গবেষণার ফলাফল দেখায় যে উহান সেই জায়গা নয়, যেখান থেকে সারস-কোভ -২ সংক্রমণ প্রথম শুরু হয়েছিল।”

গবেষণাপত্রটিতে আরও দাবি করা হয়েছে, “স্বল্প পরিবর্তিত স্ট্রেনের ভৌগলিক তথ্য এবং স্ট্রেনের বৈচিত্র- উভয়েই ইঙ্গিত দেয় যে, ভারতীয় উপমহাদেশ সম্ভবত সেই স্থান হতে পারে, যেখানে মানুষ থেকে মানুষের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল। যা উহানের তিন-চার মাস আগেই শুরু হয়েছিল”।

চ্যালেঞ্জ ভারতেরও

তবে চিনা বিজ্ঞানীদের এই গবেষণাপত্রটিই শেষ কথা নয়। ভারতীয় বিজ্ঞানীরাও চিনের এই দাবিকে চ্যালেঞ্জ জানাচ্ছেন। ভারত সরকারের এক ভাইরোলজিস্ট মুকেশ ঠাকুর চিনা সংবাদপত্র ‘সাউথ চায়না মর্নিং পোস্টে’র কাছে বলেন, এ ধরনের সিদ্ধান্ত ‘ভুল ব্যাখ্যা’য় ভরা।

Continue Reading

ক্রিকেট

সিডনির মাঠে ঢুকে আদানির কয়লাখনি নিয়ে প্রতিবাদ

খেলা শুরুর হওয়ার পর বড়ো প্ল্যাকার্ড নিয়ে দু’জন ঢুকে পড়েন মাঠের মধ্যে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আদানির (Adani Group) গোষ্ঠীর কয়লাখনি নিয়ে ক্ষোভবিক্ষোভ ছিল অস্ট্রেলিয়া। এ বার সেটা দেখা গেল ক্রিকেট মাঠেও।

শুক্রবার ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম এক দিনের ম্যাচের সময় স্টেডিয়ামের বাইরে একদল লোক অস্ট্রেলিয়ায় আদানি গ্রুপের কয়লাখনি নিয়ে প্রতিবাদ শুরু করেন। এঁদের প্রায় সকলেরই গায়ে যে টি শার্ট ছিল, তাতে লেখা ছিল ‘স্টপ আদানি’।

এর পর খেলা শুরুর হওয়ার পর বড়ো প্ল্যাকার্ড নিয়ে দু’ জন ঢুকে পড়েন মাঠের মধ্যে। সেই সময় ম্যাচের ষষ্ঠ ওভার তখন। এই প্রতিবাদীদের হাতেও ছিল পোস্টার। সেখানে লেখা ছিল, “কেন ভারতীয় স্টেট ব্যাঙ্ক সাধারণ মানুষের টাকা থেকে আদানিকে ১০০ কোটি টাকা ঋণ দিচ্ছে?”

Loading videos...

প্রতিবাদী দু’জনের মধ্যে একজন পিচের খুব কাছে পৌঁছে গিয়েছিলেন। সেই সময় মাঠের নিরাপত্তাকর্মীরা তাঁকে সরিয়ে নিয়ে যান। তবে বড়ো কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়নি।

শুক্রবার মাঠের বাইরেও আদানির প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করেন অনেকে। প্রতিবাদীদের একজন জানান, ‘‘যে কয়েক লক্ষ মানুষ আজ খেলা দেখছেন, তাঁদের জানার অধিকার আছে যে করদাতাদের টাকা কী ভাবে আদানির হাতে তুলে দিচ্ছে স্টেট ব্যাঙ্ক। এই প্রকল্পটি করলে পরিবেশের যা ক্ষতি হবে, তার বিরুদ্ধে লড়াই করা মুশকিল’’।

খববঅনলাইনে আরও পড়তে পারেন

রানের বন্যা! ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে আসল ফারাক গড়ে দিলেন স্টিভ স্মিথ

Continue Reading
Advertisement
Advertisement
গাড়ি ও বাইক15 mins ago

দূষণের বৈধ শংসাপত্র না থাকলে গাড়ির ‘আরসি’ বাজেয়াপ্ত করা হতে পারে!

steve smith
ক্রিকেট25 mins ago

ফের সেঞ্চুরি স্মিথের, কোহলিদের ৩৯০ রানের লক্ষ্যমাত্রা দিলেন ফিঞ্চরা

বিদেশ3 hours ago

ফ্রাইং প্যান দিয়ে বাবার বিড়াল মেরে গ্রেফতার ছেলে

দঃ ২৪ পরগনা3 hours ago

বজবজে সভা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের, বার্তা দিতে পারেন দলের ‘বেসুরো’দের

ভ্রমণ কথা3 hours ago

রূপসী বাংলার সন্ধানে ৩/ রোমান্টিক ঝিলিমিলির আশেপাশে

দেশ4 hours ago

এক ধাক্কায় নমুনা পরীক্ষা বাড়ল অনেকটাই, সংক্রমণ বাড়ল সামান্যই

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪১৮১০, সুস্থ ৪২২৯৮

রবিবারের পড়া4 hours ago

রবিবারের পড়া: চলে গেলেন অলোকরঞ্জন, খুলে গেল বাংলা কবিতার বাহুডোর

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪১৮১০, সুস্থ ৪২২৯৮

দেশ3 days ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

ফুটবল2 days ago

কৃষ্ণা-মনবীরের গোলে আইএসএলের প্রথম ডার্বিতে দুরন্ত জয় এটিকে মোহনবাগানের

রাজ্য2 days ago

মন্ত্রিত্ব ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী

ফুটবল2 days ago

বুয়েনোস আইরেসের বিভিন্ন জায়গায় মারাদোনার ভক্তদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ

রাজ্য3 days ago

রাজ্যে সবার জন্য স্বাস্থ্যসাথী বিমা প্রকল্প, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

জীবন যেমন2 days ago

শীতের শুরুতে রুক্ষ চুল! ৮টি ঘরোয়া টোটকা, মসৃণতা ফিরে আসবেই

Ali Zaker
বাংলাদেশ2 days ago

স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক বরেণ্য অভিনেতা আলী যাকের আর নেই

কেনাকাটা

কেনাকাটা2 days ago

৫০০ টাকার মধ্যে অত্যাধুনিক হেডফোন

খবর অনলাইন ডেস্ক: হেডফোন খারাপ হয়ে গেছে? সস্তায় নতুন ধরনের হেডফোন খুঁজছেন? হেডফোনের কয়েকটি অত্যাধুনিক কালেকশন রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 days ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা5 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা1 week ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা1 month ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

নজরে