৪০ বছর ধরে মিলেছে অক্ষরে অক্ষরে, ২০২০-তে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ বলে দিলেন সেই অধ্যাপক!

0

ওয়েবডেস্ক: জ্য়োতিষী নন, পেশায় ইতিহাসের অধ্যাপক। তবে রাজনৈতিক ঘটনাপ্রবাহে নজরদারি চালানো অধ্যাপক শেষ চল্লিশ বছর আমেরিকার প্রত্যেকটি রাষ্ট্রপতি নির্বাচনেই যে সমস্ত ভবিষ্যদ্বাণী করেছেন, তা মিলেছে অক্ষরে অক্ষরে।

সেই অ্যালান লিচম্যান (Allan Lichtman) চলতি বছরের নির্বাচন নিয়ে জানালেন নিজের মত। যা বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) কাছে রীতিমতো অশনি সংকেত!

[অ্যালান লিচম্যান]

১৯৮৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের (Ronald Raegan) নিশ্চিত প্রত্যাবর্তন অনুমান করেছিলেন অ্য়ালান। মিলেও যায় তা। সে বার রেগানের কাছে ডেমোক্র্যাট প্রার্থী ওয়াল্টার মোন্ডালের পরাজয় ঘটে। তার পরই প্রচারের আলোয় উঠে আসেন তিনি।

[রোনাল্ড রেগান]

‘নিউ ইয়র্ক টাইমস’ তাঁকে ‘নস্ত্রাদামুস অব প্রেসিডেন্সিয়াল ইলেকশনস’ হিসাবেও অভিহিত করে থাকে। এর আগের নির্বাচনেও ট্রাম্পের জয় নিশ্চিত বলে ভোটের আগেই জানিয়েছিলেন অ্যালান। এ বার তিনি কী বলছেন?

অ্যালান এ বার বলছেন, বর্তমান প্রেসিডেন্ট এ বারের নির্বাচনে প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জো বিডেনের (Joe Biden) কাছে ধরাশায়ী হতে চলেছে।

[জো বিডেন]

সিএনএনের কাছে অ্যালান বলেন, “কি ফ্যাক্টরগুলি ভবিষ্যদ্বাণী করছে যে, ডোনাল্ড ট্রাম্প এ বছর হোয়াইট হাউস হারাবেন”।

প্রসঙ্গত, অতীতের যাবতীয় ঘটনাক্রমের উপর নির্ভর করে অ্যালান তাঁর বহুপ্রসিদ্ধ থার্টিন কি’স (13 keys) পদ্ধতি অনুযায়ী এই ভবিষ্যদ্বাণী করে থাকেন। যেগুলির মধ্যে রয়েছে অর্থনীতি, সমস্যা, সামাজিক অস্থিরতা এবং কেলেঙ্কারি, পাশাপাশি প্রার্থীদের ব্যক্তিগত ক্যারিশমা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন