তিনি না থাকলে হংকং ১৪ মিনিটের মধ্যে নিশ্চিহ্ন হয়ে যেত, দাবি ট্রাম্পের

0
Donald Trump

ওয়েবডেস্ক: ফক্স নিউজের কাছে একটি সাক্ষাৎকারে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করলেন, “আমি না থাকলে হংকং ১৪ মিনিটের মধ্যে বিলুপ্ত হয়ে যেত”। শুক্রবার ভোরে একটি সাক্ষাৎকারে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদক্ষেপের কথা উল্লেখ করে এমনটাই দাবি করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প শুক্রবার বলেন, হংকংয়ে গণতন্ত্রপন্থী আন্দোলনকে গুঁড়িয়ে দেওয়ার জন্য চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সেনা পাঠানোর পদক্ষেপের উপর সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে তিনি ধ্বংসের হাত থেকে বাঁচিয়েছিলেন।

বেশ কয়েক মাস ধরেই টানা বিক্ষোভ চলছে হংকং-এ। রাস্তা থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আগুন জ্বলেছে এই প্রতিবাদ-বিক্ষোভকে কেন্দ্র করে। এমন পরিস্থিতিতে সরাসরি হস্তক্ষেপ করে মার্কিন সেনেটে বিল পাস হয়েছে। গত মঙ্গলবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে ওই বিল পাস হয়।

গত জুন থেকে হংকংয়ে চলা বিক্ষোভ সম্প্রতি ভয়ংকর হিংসার আকার ধারণ করায় সরাসরি পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন। মানবাধিকার প্রসঙ্গে বিক্ষোভকারীদের সুরক্ষা দেওয়ার পাশাপাশি ক্রমাগত বেড়ে চলা বিক্ষোভ এবং হিংসার হাত থেকে হংকংকে বাঁচাতে ওই বিল পাস হয় বলে দাবি করা হয়েছে।

ট্রাম্প বলেন, “আমি আপনাকে বলব যে আমাদের হংকংয়ের পাশে দাঁড়াতে হবে। তবে আমি রাষ্ট্রপতি শি’র পাশেও রয়েছি। তিনি আমার বন্ধু, তিনি অবিশ্বাস্য ব্যক্তিত্ব”।

তিনি আরও বলেন, “হংকংয়ের বাইরে দাঁড়িয়ে রয়েছে কয়েক লক্ষ সৈন্য, কিন্তু তারা ভিতরে যাচ্ছে না। কারণ আমি তাদের বলেছি, ‘দয়া করে এটা করবেন না। আপনারা একটা বড়ো ভুল করতে চলেছেন। এটা আন্তর্জাতিক বাণিজ্যের উপর এক বিরাট নেতিবাচক প্রভাব ফেলবে”।

এ প্রসঙ্গেই তিনি বলেন, মার্কিন ও চিনা বাণিজ্য আলোচকরা একটি সম্ভাব্য চুক্তির “খুব কাছাকাছি” দাঁড়িয়ে রয়েছেন। ফলে এমন পরিস্থিতিতে এ ধরনের পদক্ষেপ সমুচিত নয়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন