রোগ লুকিয়ে পেঁয়াজে, মার্কিন যুক্তরাষ্ট্রে অসুস্থ কয়েকশো

0
আমেরিকায় পেঁয়াজ সম্পর্কিত রোগে অসুস্থ কয়েকশো। প্রতীকী ছবি

নিউইয়র্ক: স্যালমোনেলা প্রাদুর্ভাবের (salmonella outbreak) পর সমস্ত লেবেলহীন লাল, সাদা এবং হলুদ পেঁয়াজ ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে। জানা গিয়েছে, ৩৭টি প্রদেশে কয়েকশো মানুষ অসুস্থ হয়ে পড়ার পরই এ ধরনের পরামর্শ দেওয়া হয়েছে।

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) জানিয়েছে, মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানি করা পেঁয়াজকে এই সংক্রমণের একটি উৎস হিসেবে চিহ্নিত করা হয়েছে। আইডাহোর হেইলিতে অবস্থিত প্রোসোর্স প্রোডাক্স, এলএলসি নামে একটি সংস্থা এই পেঁয়াজ বাজারে বিতরণ করেছিল।

শেষ পাওয়া খবর অনুযায়ী, অসুস্থ হয়ে পড়েছেন ২৫২ জন মার্কিন নাগরিক। যাঁদের মধ্যে ১২৯ জনকে হাসপাতালে ভরতি করা হয়। সিডিসি বলেছে, আরও অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু প্রকৃত সংখ্যা এখনও রিপোর্ট করা হয়নি। গত ৩১ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই পরিসংখ্যান রেকর্ড করা হয়েছিল।

সিডিসি একটি বিবৃতিতে বলেছে, অসুস্থদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, তাঁদের মধ্যে ৭৫ শতাংশ কাঁচা অথবা রান্না করা পেঁয়াজ খেয়েছিলেন। আবার বেশ কিছু ব্যক্তি একই রেস্তোঁরায় খাবার খাওয়ার কথাও জানিয়েছেন।

পরিস্থিতির উপর কড়া নজর রেখে সিডিসি চিহুয়াহুয়া (Chihuahua) থেকে আমদানি করা পেঁয়াজ না কেনার পরামর্শ দিয়েছে মার্কিন নাগরিকদের। স্টিকার বা প্যাকেজিং নেই এমন সব পেঁয়াজ ফেলে দিতে বলা হয়েছে। এমনকী এ ধরনের পেঁয়াজের সংস্পর্শে এসেছে এমন বাসনপত্রও সাবান ও গরম জলে ধুয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, স্যালমোনেলার ​​লক্ষণগুলির মধ্যে রয়েছে ডায়রিয়া, জ্বর এবং পেট ব্যথা। দূষিত খাবার খাওয়ার ছ’ঘণ্টা থেকে ছ’দিন পরে লক্ষণগুলো দেখা দিতে পারে। সিডিসির পাশাপাশি স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে ঘটনার তদন্ত শুরু করেছে এফডিএ (FDA)।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

গড়িয়াহাটে জোড়া খুন: জড়িত সন্দেহে আটক আরও ২

হাততালি নিয়ে ঠাট্টা-তামাশা করছিল লোকে, যোগ্য জবাব দিয়েছে ভারত, বললেন প্রধানমন্ত্রী মোদী

পর পর তিন দিন বাড়ল জ্বালানির দাম, নতুন রেকর্ড পেট্রোল, ডিজেলের

আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্কুল থেকে চুরি গেল চাল, টাকা! জোর চাঞ্চল্য জয়নগরে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন