Imran Khan
ইমরান খান। ছবি: ফেসবুক থেকে

ওয়েবডেস্ক: ২০০৪-এর নির্বাচনে তৎকালীন বিজেপি সরকার না হারলে কাশ্মীর সমস্যা মিটে যেত বলে মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এই মন্তব্যের মধ্যে দিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকেই স্মরণ করলেন ইমরান।

একটি সাংবাদিক সম্মেলনে ইমরানকে করা প্রশ্নের উত্তরে এই জবাব দেন পাক প্রধানমন্ত্রী। ভারত আর পাকিস্তানের মধ্যে যতই উত্তেজনা তৈরি হোক, কোনো ভাবেই যে যুদ্ধ হবে না সে কথা মনে করিয়ে দেন তিনি।

ইমরান বলেন, আলোচনার মাধ্যমেই কাশ্মীর সমস্যার সমাধান সূত্র বের করা সম্ভব৷ যুদ্ধ কোনো সমাধানের রাস্তা হতে পারে না৷ তিনি আরও জানান যে, আলোচনার টেবিলে বসলে বিভিন্ন উপায়ে কাশ্মীর সমস্যার সমাধান পেতে পারে ভারত-পাক৷

আরও পড়ুন বারবার একই গান বাজানোর অনুরোধ, দুই যুবককে গুলি ডিজের

এই প্রসঙ্গেই বাজপেয়ীকে স্মরণ করেন ইমরান। পাক প্রধানমন্ত্রী বলেন, “ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী আমাকে বলেছিলেন, ২০০৪-এর লোকসভা নির্বাচনে না হারলে কাশ্মীর সমস্যার সমাধান হয়ে যেত৷” সেনার অঙ্গুলিহেলনে এই সরকার চলেছে, এই ব্যাপারে প্রশ্ন করা হলে সেই অভিযোগ উড়িয়ে দেন ইমরান। বলেন,  “যেখানে দেশের নিরাপত্তার প্রশ্ন আসে, একমাত্র সেখানেই সেনা হস্তক্ষেপ করে৷”

কর্তারপুর করিডর উদ্বোধনের মঞ্চেও ভারতের প্রতি শান্তি প্রতিষ্ঠার বার্তা দেন পাকিস্তান৷ যদিও এখনও সীমান্তে অশান্তি সৃষ্টি করার অভিযোগ উঠছে পাক রেঞ্জার্সের বিরুদ্ধে। পাশাপাশি সে দেশের মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি এখনও কাশ্মীরকে অশান্ত করে তোলার চেষ্টা করছে।

এই আবহে ভারতও হুঁশিয়ারি দিয়ে বলেছে, যতক্ষণ না জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কোনো পদক্ষেপ পাকিস্তান করছে না, ততক্ষণ কোনো আলোচনাই করা সম্ভব নয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here