বাহরিনে কৃষ্ণমন্দির পুনর্নির্মাণে ৪২ কোটি টাকা বরাদ্দ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0
Narendra Modi

ওয়েবডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার বাহরিনের রাজধানীতে অবস্থিত ২০০ বছরের প্রাচীন শ্রী কৃষ্ণ মন্দিরের পুনর্নির্মাণে ৪২ কোটি টাকা বরাদ্দ করলেন।

গত শনিবারই তিনি জানান, উপসাগরীয় দেশ বাহরিনে প্রথম প্রধানমন্ত্রী হিসাবে পা রাখছেন তিনি। এ দিন বাহরিন পৌঁছে মোদী মানামের দু’শতাব্দী প্রাচীন শ্রীনাথজি মন্দির দর্শনে যান। রুপে কার্ড ব্যবহার করে আমিরশাহি থেকে কেনা লাড্ডু দিয়ে পুজোও দেন ওই অঞ্চলের প্রাচীনতম মন্দিরে।

সেখানে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে মন্দিরের পুনর্নির্মাণ প্রকল্পের ফলকটি উন্মোচন করেন। জানা যায়, মানামার শ্রীনাথজি (শ্রীকৃষ্ণ) মন্দিরের পুনর্নিমাণের কাজটি এই বছরের শেষের দিকে শুরু হবে।

৪২ কোটি টাকা ব্যয়ে পুনর্নির্মাণ প্রকল্পটি ১৬,৫০০ বর্গফুট পরিমাপের জমির একাংশে হবে এবং সব মিলিয়ে ৪৫,০০০ বর্গফুট জুড়ে নতুন চারতলা কাঠামোর সামগ্রিক উচ্চতা হবে ৩০ মিটার।

২০০ বছরের প্রাচীন মন্দিরটিতে নতুন করে গড়ে তোলা হবে গর্ভগৃহ এবং প্রার্থনাকক্ষ। জানা গিয়েছে, সেখানে হিন্দু ধর্মের রীতি মেনে বিবাহের সুবিধা এবং অন্যান্য ধর্মীয় আচার-আচরণ পালনের সুবিধাও থাকবে। এ ছাড়া বিশ্বের কাছে পর্যটনের নতুন গন্তব্য হয়ে উঠবে ওই ঐতিহ্যবাহী মন্দির।

গত শনিবার সংযুক্ত আরব আমিরশাহির সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অব জায়েদ-এ ভূষিত হয়েছেন মোদী। সংযুক্ত আরব আমিরশাহির প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিল সুলতান আল নাহানের নামে এই সম্মানটি দেওয়া হয়। শেখ জায়েদের জন্ম শতবর্ষ উপলক্ষ্যে এই সম্মান এ বার মোদীকে দেওয়া হল বলে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here