জাপানে র‍্যানসমওয়্যার বানিয়ে গ্রেফতার ১৪-র কিশোর

0
228

টোকিও : ১৪ বছরের কিশোরকে গ্রেফতার করল জাপান কর্তৃপক্ষ। অপরাধ ওয়ানাক্রাইয়ের মতো একটা র‍্যানসমওয়্যার ভাইরাস তৈরি করেছে ওই কিশোর।

ওসাকা মাধ্যমিক স্কুলের ছাত্র এই কিশোর। সে এমন একটি ভাইরাস তৈরি করেছে, যেটার সাহায্যে কম্পিউটার ব্যবহারকারীর কম্পিউটার বা তার মধ্যে থাকা ফাইল, ফোল্ডার ‘লক’ হয়ে যেতে পারে। আর যতক্ষণ পর্যন্ত না তার জন্য মুক্তিপণ দেবে ততক্ষণ পর্যন্ত সেই কম্পিউটার বা ফাইল-ফোল্ডার ‘আনলক’ করতে পারবে না। তার তৈরি ‘ফ্রি এনক্রিপশন সফটওয়্যার’-এর সাহায্যেই এমনটা করতে পারে সে।

কিয়োডো সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, এই কিশোরটি তার ওপর আনা এই অভিযোগ স্বীকার করে নিয়েছে। এর পর এই সফটওয়্যারটি একটি বিদেশি ওয়েবসাইটে ‘আপলোড’ করা থেকে তা ব্যবহারকারীদের ডাউনলোড করতে এবং ব্যবহার করতে শেখানো পর্যন্ত সবটাই করে দেখিয়েছে।

আরও পড়ুন : র‍্যানসামওয়্যারের আশঙ্কা, এটিএম-এর সফটওয়্যার আপডেট করার নির্দেশ দিল আরবিআই

জানা যাচ্ছে, এই র‍্যানসমওয়্যারটি ১০০ বার ব্যবহার করা হয়েছে। র‍্যানসমওয়্যারটি এর ব্যবহারকারীর কম্পিউটারে ঢুকে তার ক্ষতি করে এবং এমনকি মুক্তিপণও চায়। যদিও মুক্তিপণের পরিমাণ নির্দিষ্ট ভাবে কিছু বলে না এই সফটওয়্যার।

‘স্টেট টেলিভিশন চ্যানেল এনএইচকে’কে ওই কিশোর জানিয়েছে, এই র‍্যানসমওয়্যার বানাতে সে নিজে নিজেই শিখেছে। তার উদ্দেশ্য ছিল বিখ্যাত হওয়া। তাই সে এই কাজ করেছে।

উল্লেখ্য, গত মাসেই ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারের কবলে পড়েছিল বিশ্বের ১৫০টি দেশ। বাদ যায়নি যুক্তরাজ্যের স্বাস্থ্যকেন্দ্র, জার্মানির রেলস্টেশন, রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান, চিনের বিশ্ববিদ্যালয়, জাপানের হিতাচি আর নিসান সংস্থা, ফ্রান্স ও স্পেনের তাবড় সংস্থাগুলিও।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here