মোদী-বাইডেন বৈঠকে আফগানিস্তান নিয়ে আলোচনার পর তালিবানকে স্পষ্ট বার্তা ভারত-আমেরিকার

0

মোদী-বাইডেন বৈঠকের পর তালিবান প্রসঙ্গে যৌথ বিবৃতি দিল ভারত-আমেরিকা।

ওয়াশিংটন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) বৈঠকে আফগানিস্তান নিয়ে আলোচনার পর দু’দেশের তরফে স্পষ্ট বার্তা দেওয়া হল তালিবানকে (Taliban)। নিজের প্রতিশ্রুতি মেনে চলার আহ্বান জানিয়ে তালিবানের উদ্দেশে বলা হয়েছে, সে দেশের নয়া শাসক যেন নারী, শিশু এবং সংখ্যালঘু গোষ্ঠী-সহ সমস্ত আফগানদের মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকে।

শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে প্রথম ব্যক্তিগত ভাবে দ্বিপাক্ষিক বৈঠকের পর মার্কিন-ভারত যৌথ বিবৃতি জারি করা হয়। ওই বিবৃতিতে কাবুলের নতুন শাসকের উদ্দেশে বলা হয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশের ভূখণ্ড যেন নিশ্চিত করে তালিবান সরকার। সেখান থেকে অন্য দেশের হুমকির কারণ হয়ে উঠতে পারে এমন কোনো জঙ্গি সংগঠনকে যেন আশ্রয় দেওয়া না হয়।

পুরো বিবৃতি জুড়েই আফগানিস্তানে সন্ত্রাসবাদ মোরাবিলায় জোর দিয়েছে দুই দেশ। দুই রাষ্ট্রপ্রধান সিদ্ধান্ত নিয়েছেন, তালিবানকে অবশ্যই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের (UNSC) রেজোলিউশন ২৫৯৩ (২০২১) মেনে চলতে হবে। যেখানে স্পষ্টতই দাবি করা হয়েছে, ভবিষ্যতে আফগান ভূখণ্ডে আর কখনোই জঙ্গিদের আশ্রয় বা প্রশিক্ষণের জায়গা করে দিতে পারবে না। যা অন্য কোনো দেশের কাছে আশঙ্কার কারণ হয়ে দাঁড়াতে পারে। পাশাপাশি ওই দেশের মাটি ব্যবহার করে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা বা অর্থায়নের জন্য ব্যবহার করতে দেওয়া যাবে না। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্বপূর্ণ একটি অংশ।

Shyamsundar

গত আগস্টে ভারতের সভাপতিত্বে ১৫টি দেশের উপস্থিতিতে আফগানিস্তানের ব্যাপারে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ২৫৯৩ গৃহীত হয়। আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার করে যে কোনো জঙ্গি কার্যকলাপ রোধের উপায় বাতলে দেওয়া হয়েছিল ওই রেজোলিউশনে।

ভারত-আমেরিকা বিবৃতিতে বলা হয়েছে, “আফগানিস্তানের নারী, শিশু, সংখ্যালঘু-সহ সমস্ত আফগানের মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল এবং তালিবানের দেওয়া অন্যান্য সমস্ত প্রতিশ্রুতি মেনে চলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি বাইডেন এবং প্রধানমন্ত্রী মোদী। আফগানিস্তান ছাড়তে আগ্রহী আফগান এবং বিদেশিদের সুষ্ঠু ভাবে দেশ ছাড়ার দিকেও নজর রাখার কথা বলা হয়েছে”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরের অনুমতি দিল না কেন্দ্র

বড়োসড়ো ধাক্কা! বিটকয়েন- সহ ক্রিপ্টোকারেন্সি লেনদেন নিষিদ্ধ করল চিন

৩০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, বাড়ল সক্রিয় রোগী

রাষ্ট্রপুঞ্জের মঞ্চ থেকে ভুল তথ্য ছড়াচ্ছেন ইমরান খান, কাশ্মীর নিয়ে পাকিস্তানকে যোগ্য জবাব ভারতের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন