তুরস্কের পর এ বার রাষ্ট্রপুঞ্জকেও কাশ্মীর নিয়ে ‘পরামর্শ’ দিল ভারত

0

ওয়েবডেস্ক: পাকিস্তান সফরে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস কাশ্মীর নিয়ে যে মন্তব্য করেছেন, তার প্রতিবাদ করল ভারত। ভারত স্পষ্ট জানিয়েছে, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং আগামী দিনেও থাকবে। কাশ্মীর নিয়ে কোনো তৃতীয় শক্তির মধ্যস্থতার কোনো দরকার নেই বলেও সাফ জানিয়েছে ভারত।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার এই প্রসঙ্গেই বলেন, “ভারতের অবস্থানের কোনো বদল হয়নি। জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে। যে বিষয়টি আলোচনা করা দরকার সেটি হল পাকিস্তান জোর করে অবৈধ ভাবে যে অংশটি দখল করে রেখেছে তা নিয়ে।”

তিনি আরও বলেন, “কাশ্মীর নিয়ে অন্য কোনো বিষয় যদি থাকে তা হলে তা দ্বিপাক্ষিক ভাবে আলোচনা করা হবে। তৃতীয় পক্ষের মধ্যস্থতার কোনো প্রয়োজন নেই।” পাকিস্তান যে ভাবে ভারতে ঘটে যাওয়া সন্ত্রাসী কার্যকলাপে মদত দিচ্ছে, সেই ব্যাপারে গুতেরেস আলোকপাত করবেন বলে আশা প্রকাশ করেন রবীশ।

উল্লেখ্য, রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস পাকিস্তান সফরে রয়েছেন। সেই সফরে তিনি বলেন, দুই দেশ মধ্যস্থতা চাইলে তিনি রাজি রয়েছেন। এই প্রসঙ্গেই ভারত এই ‘পরামর্শ’ দিয়েছে ভারত।

উল্লেখ্য, দিন দুয়েক আগেই কাশ্মীর নিয়ে পাকিস্তানের যে কোনো ধরনের পদক্ষেপের পাশে থাকার বার্তা দিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রাচেপ তায়েপ এরদোগান। সেই মন্তব্যেরও কড়া প্রতিক্রিয়া দিয়েছিল ভারত।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন