এএনআই থেকে প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়াশিংটন: আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। মার্কিন আইনসভার সদস্যদের এমনটাই জানিয়েছেন পেন্টাগনের এক শীর্ষ আধিকারিক।

প্রতিরক্ষা নীতি সংক্রান্ত্র কমিটির অন্যতম সদস্য কলিন এইচ কাহল দক্ষিণ এবং মধ্য এশিয়ার নিরাপত্তা নিয়ে সেনেটের সশস্ত্র পরিষেবা সমিতির একটি কর্মসূচিতে এ ধরনের মন্তব্য করেন। তিনি বলেন, “আমি নিশ্চিত যে আপনারা এ ব্যাপারে ওয়াকিবহাল। তারা (ভারতীয়রা) এখন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। সেখানকার অস্থির পরিস্থিতি এবং সন্ত্রাসবাদ প্রতিরোধের পরিকল্পনায় ছেদ পড়ার ঘটনাতেই তারা উদ্বিগ্ন”।

তিনি আরও বলেন, “তারা (ভারতীয়রা) আমাদের সঙ্গে এই ইস্যুতে কাজ করতে চায়। গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে, আমরা যেখানে একে অপরকে সহযোগিতা করতে চাই”। তিনি আরও বলেন, “এ মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের জাতীয় স্বার্থের মধ্যে একটা দুর্দান্ত মিল রয়েছে”।

কাহল জানান, “ভারতের সঙ্গে সহযোগিতার একটা একটা ভালো সুযোগ রয়েছে। শুধুমাত্র আফগানিস্তান বা সন্ত্রাসবাদ ইস্যুতে নয়, ভারত মহাসাগর এবং সম্পর্কিত বৃহত্তর আঞ্চলিক নিরাপত্তা প্রশ্নে ভারতের সঙ্গে কাজ করার সম্ভাবনা রয়েছে”।

পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্বের আবহে আফগানিস্তান নিয়ে ভারতের তরফে শক্তপোক্ত নীতি অবলম্বন করাই স্বাভাবিক। দেশ-বিরোধী কাজ, বিশেষ করে কাশ্মীর ইস্যুতে যাতে অন্য কেউ সুবিধা না নিতে পারে, তার উপর কড়া নজর রাখবে ভারত। বাস্তব পরিস্থিতি বলছে, এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র মনোনীত প্রধান প্রতিরক্ষা অংশীদার হতে পারে ভারতই।

অন্য একটি প্রশ্নে কাহল বলেন, পাকিস্তান একটি চ্যালেঞ্জিং শক্তি। কিন্তু তারাও চায় না যে আফগানিস্তান সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠুক। হামলা সেখান থেকে যাতে বাইরের কোনো দেশে হামলা না চলে, সেটাই চাইবে পাকিস্তান। সম্ভবত সেই কারণেই পাকিস্তান এখনও নিজের দেশের আকাশপথ ব্যবহারের অনুমতি বহাল রেখেছে আমেরিকার জন্য। পারস্পরিক মত আদান-প্রদানও অব্যাহত রয়েছে।

আরও পড়তে পারেন

স্বেচ্ছায় কাজ ছেড়েছেন ৩৩ শতাংশ, কর্মীদের ধরে রাখতে একাধিক পদক্ষেপ কগনিজ্যান্টের

নিয়োগের দাবিতে বাঁকুড়ায় বিক্ষোভ-অনশন ডিএলএড ঐক্যমঞ্চের

টিকরি সীমানার আন্দোলনস্থলে ট্রাকের ধাক্কায় ৩ মহিলা কৃষকের মৃত্যু

উত্তুরে হাওয়া গতি পেলেও সামান্য বাধা এখনও রয়েছে, সপ্তাহান্ত থেকে পারদ-পতনের সম্ভাবনা

ভবানীপুরে মুখ্যমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী হিসেবে তাঁর নাম চর্চায় ছিল, কলকাতা পুরসভার সেই বিজেপি কাউন্সিলর পথ দুর্ঘটনায় প্রয়াত

চিনকে বার্তা, ৫ হাজার কিমি দূরের কোনো লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম অগ্নি ৫-এর সফল উৎক্ষেপণ করল ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন