খবরঅনলাইন ডেস্ক: তিনি দাবি করেন যে তিনি ভারতের বন্ধু। প্রয়োজনের সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘পরম বন্ধু’ বলেন তিনি। ভারত সফরের সময় তাঁর জন্য এলাহি আয়োজন করেন নরেন্দ্র মোদী। কিন্তু দেশে ফিরে কোনো সুযোগ পেলেই ভারতের গালমন্দ করতে পিছপা হন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অতীতে ভারত বেশি ট্যারিফ নেয়, এই অভিযোগে সোচ্চার হয়েছেন তিনি। এবার তিনি বললেন যে ভারত অত্যন্ত নোংরা একটি দেশ। প্রেসিডেন্ট ডিবেটের সময়ে ভারতের বায়ু দূষণ প্রসঙ্গে এই কথা বলেন ট্রাম্প। 

সামনেই মার্কিনভূমে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বিডেনের সঙ্গে বিতর্কসভায় এই কথা বললেন ট্রাম্প। সারা বিশ্ব জুড়ে যে পরিবেশ বদল ঘটছে ও সেই পরিপ্রেক্ষিতে প্যারিস ডিল থেকে আমেরিকা নাম তুলে নেওয়া নিয়ে এ দিন বিতর্ক হচ্ছিল। 

ট্রাম্প বলেন, “চিনের হাল দেখুন। কী রকম নোংরা একটি দেশ। রাশিয়া বা ভারতের অবস্থা দেখুন, কী নোংরা, বাতাস মারাত্মক দূষণগ্রস্ত।” ‘নোংরা’ বোঝাতে ইংরাজিতে ‘ফিলথি’ শব্দটি ব্য়বহার করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন যে প্যারিস পরিবেশ চুক্তি মানলে মার্কিন ব্যাবসা সব লাটে উঠে যেত, মারাত্মক ক্ষতি হত তাদের, সহস্ত্র ডলার ব্যয় করতে হত।

অর্থাৎ, তাঁর মূল বক্তব্য ছিল যে মার্কিন যুক্তরাষ্ট্র নয়, দূষণ বেশি ছড়াচ্ছে ভারত ও চিন, কিন্তু তাদের তেমন ভাবে কলকারখানা বন্ধ করতে বলা হচ্ছে না। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনেক বেশি পদক্ষেপ নিতে বলা হয়েছে পরিবেশ রক্ষার খাতিরে।

এ কথা আগে অনেকবার বলেছেন ট্রাম্প। কিন্তু এ দিন ভারতকে যে ভাবেই সরাসরি ‘নোংরা’ বললেন, সেটা যে যথেষ্ট কুরুচিকর, তা বলাই বাহুল্য।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

২০ হাজারের বেশি পতন, ভারতে সক্রিয় রোগী নামল ৭ লক্ষের নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন