পড়ুয়াদের ভিসা বাতিলের নতুন সিদ্ধান্ত নিয়ে ভারতকে ‘আশ্বাস’ আমেরিকার

ওয়েবডেস্ক: বিদেশি পড়ুয়াদের এফ-১ ভিসা (F-1 visa) নিয়ে নতুন সিদ্ধান্ত ঘোষণা করেছে আমেরিকা। বলা হয়েছে, অনলাইনে ক্লাস করলে ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে। তবে সূত্রের খবর, এ ব্যাপারে পড়ুয়াদের স্বার্থকে অগ্রাধিকার দেওয়া হবে বলে ভারতকে জানিয়েছে আমেরিকা।

আমেরিকার নতুন ভিসা নীতি কার্যকর হলে বিপাকে পড়তে পারেন হাজার হাজার ভারতীয় ছাত্র। এই ইস্যুতেই ভারতের বিদেশসচিব হর্ষ বর্ধন শ্রীংলা এবং আমেরিকার রাজনৈতিক বিষয়ক অবর সচিব ডেভিড হ্যালের ভার্চুয়াল বৈঠক হয়।

সূত্রের খবর, “ভারত-মার্কিন বিদেশমন্ত্রক অফিসের আলোচনার সময় পড়ুয়াদের এফ-১ ভিসা ইস্যুটি উত্থাপিত হয়েছিল”। আলোচনার সময় মার্কিন-পক্ষ জানায়, পড়ুয়াদের স্বার্থকে অগ্রাধিকার দেওয়ার কথা মাথায় রাখা হবে। যাতে এর প্রভাব হ্রাস করা যায়, সেই চেষ্টাই করা হবে।

এখনও সময় আছে!

একই সঙ্গে আমেরিকার পক্ষ থেকে জানানো হয়, নতুন নীতিটি বাস্তবায়নের বিস্তারিত নির্দেশিকা এখনও প্রকাশিত হয়নি। ফলে একাধিক বিবেচ্য বিষয় পর্যালোচনা করা সম্ভব।

অন্য দিকে নতুন নীতি নিয়ে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসন বিরোধিতার মুখোমুখি হয়েছে নিজের দেশেই। প্রশাসনের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন সেনেটর এবং আগামী প্রেসিডেন্ট ভোটে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী বার্নিও স্যান্ডার্স। তিনি জানান, ভিনদেশি পড়ুয়াদের উপর মারাত্মক শর্ত আরোপ করা হচ্ছে। তাঁদের বলা হচ্ছে, হয় প্রাণের ঝুঁকি নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করো, নইলে দেশ ছাড়ো। সরকারের এই একগুঁয়েমি নীতির বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। দেশি হোক বা বিদেশি, সমস্ত পড়ুয়ার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

দুই দেশের বিদেশমন্ত্রক অফিসের ওই কথোপকথনে ‘গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপে’র আওতায় রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা-সহ বিভিন্ন বিষয় পর্যালোচনা করা হয়।

নতুন নীতিতে কী বলা হয়েছে?

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) কারণে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেই অনলাইন ক্লাস চলছে। নতুন নির্দেশে বলা হয়েছে, এ ভাবে অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের হয় শিক্ষাপ্রতিষ্ঠান বদল করতে হবে। সেখানে তাঁদের সশরীরে হাজির হয়ে ক্লাস করতে হবে। নচেৎ তাঁদের ভিসা প্রত্যাহার করা হবে।

আমেরিকার ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এমফোর্সমেন্ট (ICE) গত ৬ জুলাইয়ের বিবৃতিতে জানিয়ে দিয়েছে, “এফ-১ এবং এম-১ ভিসা নিয়ে পড়তে গিয়ে এখন যে সমস্ত পড়ুয়া অনলাইন ক্লাস করছেন, তাঁদের আমেরিকায় থাকার ভিসা প্রত্যাহার করা হবে। এমনকি ওই ভিনদেশি পড়ুয়ারা আমেরিকায় থাকতেও পারবেন না”।

এফ-১ ভিসা

বিদেশি পড়ুয়াদের ভিসার মধ্যে সব থেকে সাধারণ হল এফ-১ ভিসা। এগুলি সাধারণত কলেজ ডিগ্রি অর্জনকারীদের জন্য দেওয়া হয়। মার্কিন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে এফ -১ ভিসায় তালিকাভুক্ত বিদেশি পড়ুয়াদের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। বিশেষ করে বিশ্বমন্দার পর থেকে এই বৃদ্ধির হার ক্রমশ ঊর্ধ্বমুখী।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন