Connect with us

বিদেশ

ভয়াবহ ট্যাঙ্কার বিস্ফোরণে সুদানে নিহত কমপক্ষে ১৮ ভারতীয়

খারতৌম: সুদানের একটি সেরামিক ফ্যাক্টরিতে ভয়াবহ ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত হয়েছেন ২৩ জন। বুধবার ভারতীয় বিদেশ মন্ত্রক জানায়, নিহতদের মধ্যে ১৮ জনই ভারতীয়।

সুদানের খারতৌমের বাহরি এলাকায় সিলা সেরামিক ফ্যাক্টরিতে একটি ভয়াবহ এলপিজি ট্যাঙ্কার বিস্ফোরণ ঘটে। ওই ঘটনার পর ১৬ জন ভারতীয়ের খোঁজ মেলেনি। একই সঙ্গে ওই দুৰ্ঘটনায় প্রায় ১৩০ জন আহত হন। পরে জানা যায়, মৃত ২৩ জনের মধ্যে ১৮ জনই ভারতীয়।

তবে ভারতীয় দূতাবাস একই সঙ্গে জানায়, সর্বশেষ পাওয়া খবরের ভিত্তিতেই জানা গিয়েছে ১৮ ভারতীয়ের মৃত্যু হয়েছে। যদিও মৃতের সংখ্যা নিয়ে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না।

কারণ, যাঁরা এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন, তাঁদের মধ্যে কারও মৃত্যু ঘটলেও ঘটতে পারে। মৃতদেহগুলি এমন ভাবে দগ্ধ হয়ে গিয়েছে, যাতে শনাক্তকরণ সম্ভব হচ্ছে না।এ ব্যাপারে দূতাবাস ওই দুর্ঘটনায় নিহত, আহত এবং নিখোঁজ ভারতীয়দের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে।

দূতাবাসের তালিকা অনুযায়ী, সাত জন ভারতীয়তে হাসাপাতালে পাঠানো হয়। যাঁদের মধ্যে চার জনের অবস্থা গুরতর। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সুদান সরকার ২৩ জনের মৃত্যু এবং ১৩০ জনের আহত হওয়ার ঘটনা স্বীকার করে নিয়েছে। ওই ফ্যাক্টরিতে দুর্ঘটনা সামাল দেওয়ার মতো প্রয়োজনীয় অনুষঙ্গের অভাব ছিল বলেও দাবি করা হয়েছে।

বিদেশ

৪০ বছর ধরে মিলেছে অক্ষরে অক্ষরে, ২০২০-তে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ বলে দিলেন সেই অধ্যাপক!

ডোনাল্ড ট্রাম্প কি হোয়াইট হাউসে ফিরবেন?

চল্লিশ বছর ধরে মিলেছে ভবিষ্যদ্বাণী। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: জ্য়োতিষী নন, পেশায় ইতিহাসের অধ্যাপক। তবে রাজনৈতিক ঘটনাপ্রবাহে নজরদারি চালানো অধ্যাপক শেষ চল্লিশ বছর আমেরিকার প্রত্যেকটি রাষ্ট্রপতি নির্বাচনেই যে সমস্ত ভবিষ্যদ্বাণী করেছেন, তা মিলেছে অক্ষরে অক্ষরে।

সেই অ্যালান লিচম্যান (Allan Lichtman) চলতি বছরের নির্বাচন নিয়ে জানালেন নিজের মত। যা বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) কাছে রীতিমতো অশনি সংকেত!

[অ্যালান লিচম্যান]

১৯৮৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের (Ronald Raegan) নিশ্চিত প্রত্যাবর্তন অনুমান করেছিলেন অ্য়ালান। মিলেও যায় তা। সে বার রেগানের কাছে ডেমোক্র্যাট প্রার্থী ওয়াল্টার মোন্ডালের পরাজয় ঘটে। তার পরই প্রচারের আলোয় উঠে আসেন তিনি।

[রোনাল্ড রেগান]

‘নিউ ইয়র্ক টাইমস’ তাঁকে ‘নস্ত্রাদামুস অব প্রেসিডেন্সিয়াল ইলেকশনস’ হিসাবেও অভিহিত করে থাকে। এর আগের নির্বাচনেও ট্রাম্পের জয় নিশ্চিত বলে ভোটের আগেই জানিয়েছিলেন অ্যালান। এ বার তিনি কী বলছেন?

অ্যালান এ বার বলছেন, বর্তমান প্রেসিডেন্ট এ বারের নির্বাচনে প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জো বিডেনের (Joe Biden) কাছে ধরাশায়ী হতে চলেছে।

[জো বিডেন]

সিএনএনের কাছে অ্যালান বলেন, “কি ফ্যাক্টরগুলি ভবিষ্যদ্বাণী করছে যে, ডোনাল্ড ট্রাম্প এ বছর হোয়াইট হাউস হারাবেন”।

প্রসঙ্গত, অতীতের যাবতীয় ঘটনাক্রমের উপর নির্ভর করে অ্যালান তাঁর বহুপ্রসিদ্ধ থার্টিন কি’স (13 keys) পদ্ধতি অনুযায়ী এই ভবিষ্যদ্বাণী করে থাকেন। যেগুলির মধ্যে রয়েছে অর্থনীতি, সমস্যা, সামাজিক অস্থিরতা এবং কেলেঙ্কারি, পাশাপাশি প্রার্থীদের ব্যক্তিগত ক্যারিশমা।

Continue Reading

বিজ্ঞান

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট।

পরীক্ষামূলক ভ্যাকসিনটি ১৮-৫৫ বছর বয়সিদের মধ্যে দ্বৈত অনাক্রম্য প্রতিক্রিয়া দেখিয়েছে।

ওয়েবডেস্ক: নভেম্বরের মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) তৃতীয় পর্যায়ের পরীক্ষা সম্পূর্ণ হবে বলে জানিয়েছেন এক আধিকারিক। এর পর ২০২১ সালের গোড়ায় পুরোদমে উৎপাদন শুরু হয়ে যাবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

করোনার প্রতিষেধক তৈরিতে অক্সফোর্ড হাত মিলিয়েছে ব্রিটিশ-সুইডিশ বায়োফার্মা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার (Astra Zeneca) সঙ্গে। এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের পরীক্ষা ইতিমধ্যেই আমেরিকা এবং ব্রাজিলে শুরু হয়েছে।

জানা গিয়েছে, ভ্যাকসিনটির মানবশরীরে পরীক্ষার প্রথম পর্যায়ে আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গিয়েছে। গবেষকরা দাবি করেছেন, তাঁদের পরীক্ষামূলক “ভ্যাকসিনটি ১৮-৫৫ বছর বয়সিদের মধ্যে দ্বৈত অনাক্রম্য (immune) প্রতিক্রিয়া দেখিয়েছে”।

এ প্রসঙ্গে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের ডিরেক্টর ডা. অ্যাড্রিয়ান হিল জানিয়েছেন, “আমরা প্রায় প্রত্যেকের মধ্যেই ভালো প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে দেখছি”।

অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের ভারতীয় নাম ‘কোভিশিল্ড’ (Covishield)। জুনে ব্রাজিলে কয়েক হাজার স্বেচ্ছাসেবীর উপর ‘চ্যাডক্স-১’ (Chadox 1) প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছিল অক্সফোর্ড। অনুমান করা হয়েছিল, তৃতীয় পর্যায়ের পরীক্ষা সম্পূর্ণ হতে ডিসেম্বর মাস পর্যন্ত সময় লাগতে পারে। তবে গবেষকরা দাবি করছেন, সব কিছু ঠিকঠাক চললে মাসখানেক আগেই সেই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যেতে পারে। তার পর ২০২১ সালের গোড়াতেই উৎপাদন শুরু হয়ে যাবে।

মেক্সিকো এবং আর্জেন্টিনা সরকারের সঙ্গে আগাম চুক্তি অনুযায়ী, ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা সম্ভবত ২০২১ সালের গোড়ার দিকেই ভ্যাকসিনটির উৎপাদন শুরু করতে পারে জানিয়েছেন সংস্থার প্রধান সিলভিয়া ভারেলা। তিনিও বলেন, তৃতীয় পর্যায়ের পরীক্ষা আগামী নভেম্বের শেষ অথবা ডিসেম্বরের শুরুতেই সম্পূর্ণ করার ব্যাপারে সংস্থা আশাবাদী।

অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট (SII)। ভারতীয় নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে তারাও এ দেশে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য অনুমোদন পেয়েছে। পিটিআইয়ের কাছে সংস্থার এক আধিকারিক জানিয়েছে, “নির্ধারিত পদ্ধতি অনুযায়ী আমরা চার সপ্তাহের ব্যবধানে দু’টি ডোজ দেওয়ার পরে সুরক্ষা সংক্রান্ত মূল্যায়ন করব। এ ক্ষেত্রে দু’টি ডোজ দেওয়া হবে। একটি প্রথম দিন, অন্যটি ফের ২৯ দিনের মাথায়”।

উল্লেখ্য,  গত মঙ্গলবার ‘স্পুটনিক ভি’ (Sputnik V) নামে নতুন করোনাভাইরাস (Coronavirus) ভ্যাকসিনের ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Puti)। পর দিনই রাশিয়ার স্বাস্থ্য়মন্ত্রী জানিয়েছেন, আগামী দু’সপ্তাহের মধ্যেই প্রথম ব্যাচের এই ভ্যাকসিন বাজারে চলে আসবে। বিস্তারিত পড়ুন এখানে: শুরু ব্যাপক উৎপাদন, দু’সপ্তাহের মধ্যে বাজারে আসছে নতুন করোনা ভ্যাকসিন

Continue Reading

বিদেশ

এইচ ১বি ভিসার ওপরে নিষেধাজ্ঞা শিথিল আমেরিকার, স্বস্তিতে ভারতীয়রা

মার্কিন মুলুকে নির্বাচনের কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ ট্রাম্প প্রশাসন করেছেন, এমনই দাবি করতে শুরু করে সমালোচকরা।

খবরঅনলাইন ডেস্ক: এইচ ১বি (H 1B Visa) ভিসার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। এর ফলে স্বস্তিতে আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা।

এই নিষেধাজ্ঞা শিথিলের ফলে এই ভিসাটি দেখিয়ে লকডাউনের (Lockdown) আগে আমেরিকায় যে সব বিদেশি কাজ করতেন, সেখানেই আবার কাজে ফিরতে চাইলে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসন বাধা দেবে না। এই বিদেশিদের মধ্যে অধিকাংশই ভারতীয়।

মাস খানেক আগে একটি এগজিকিউটিভ অর্ডারে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে মার্কিন ফেডেরাল এজেন্সিগুলি এইচ ১বি ভিসায় আমেরিকায় থাকা বিদেশি নাগরিকদের কাজে বহাল করতে পারত না।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল ফেসবুক, অ্যামাজন-সহ বিভিন্ন শীর্ষ মার্কিন কোম্পানি। ল-স্যুট ফাইল করে তাঁরা দাবি করেছিল, এই সিদ্ধান্তের ফলে আমেরিকার বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়বে।

মার্কিন মুলুকে নির্বাচনের কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ ট্রাম্প প্রশাসন করেছেন, এমনই দাবি করতে শুরু করেন সমালোচকরা। তবে বিভিন্ন মহলে প্রতিবাদের ফলে সেই সিদ্ধান্ত থেকে অবশেষে পিছিয়ে এল ট্রাম্প সরকার।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
Lav Agarwal
দেশ16 mins ago

স্বাস্থ্যমন্ত্রকের কর্তা লব আগরওয়াল করোনা পজিটিভ

বিনোদন43 mins ago

এ বার সুশান্ত সিং রাজপুতকে নিয়ে মুখ খুললেন তাঁর দেহরক্ষী

দেশ1 hour ago

স্বাধীনতা দিবসের প্রাক্কালে চিনকে কড়া হুঁশিয়ারি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের

দেশ1 hour ago

৩১ হাজারের বেশি টেস্টে নতুন আক্রান্ত তিন হাজারের কিছু বেশি, রাজ্যে আরও কমল দৈনিক সংক্রমণের হার

দেশ2 hours ago

স্বাধীনতা দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জাতির উদ্দেশে ভাষণ

বিদেশ2 hours ago

৪০ বছর ধরে মিলেছে অক্ষরে অক্ষরে, ২০২০-তে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ বলে দিলেন সেই অধ্যাপক!

RBI
শিল্প-বাণিজ্য3 hours ago

কেন্দ্রকে ৫৭,০০০ কোটি টাকার ‘চেক’ দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

শিক্ষা ও কেরিয়ার3 hours ago

ডিপ্লোমা কোর্সে ভরতির অনলাইন আবেদন চালু করল রাজ্যের কারিগরি শিক্ষা বিভাগ

দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৫৫৫, সুস্থ ৫৫৫৭৩

রাজ্য2 days ago

২৮ আগস্ট রাজ্যে লকডাউন হচ্ছে না

বিনোদন3 days ago

সঞ্জয় দত্তের স্টেজ ৩ ফুসফুসের ক্যান্সার, চিকিৎসার জন্য আমেরিকা যাচ্ছেন

শিক্ষা ও কেরিয়ার2 days ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

রাজ্য3 days ago

করোনা-সংক্রমণে আশার আলো! পশ্চিমবঙ্গে কমেছে ‘আর’ নম্বর

অনুষ্ঠান2 days ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

ক্রিকেট2 days ago

আইপিএলের টাইটেল স্পনসরশিপের দৌড়ে জোর লড়াই

বিজ্ঞান8 hours ago

কোভিডের সম্ভাব্য উপসর্গের ক্রমগুলি খুঁজে পাওয়া গিয়েছে, দাবি এক দল বিজ্ঞানীর

কেনাকাটা

care care
কেনাকাটা1 day ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand