ব্রিটেনে জিতলেন রেকর্ড সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী

0
ছবিতে (বাঁ দিক থেকে) কুটিনহো, গগন এবং সুয়েলা

ওয়েবডেস্ক: বৃহস্পতিবার যুক্তরাজ্যে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে রেকর্ড সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন।

শুক্রবার কনজারভেটিভ এবং লেবার উভয় দল জুড়েই ভারতীয় বংশোদ্ভূত প্রার্থীরা যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে আশাব্যঞ্জক ফল করেছেন। এক ডজন সাংসদ নিজেদের পদ ধরে রাখার পাশাপাশা কিছু নতুন মুখও জয় ছিনিয়ে নিয়েছেন।

প্রধানমন্ত্রী বরিস জনসন এই নির্বাচনে বিপুল গরিষ্ঠতা অর্জন করেছেন। এই ফলাফল নতুন বছরে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার পথ প্রশস্ত করে দিল বলেই তিনি মন্তব্য করেন।

১৫ জন প্রার্থীর মধ্যে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণা মূর্তির জামাই সুয়েলা ব্র্যাভারম্যান এবং ঋষি সুনাক-সহ ১২ জন পুনর্নির্বাচিত হয়েছেন। কনজারভেটিভ পার্টির গগন মহিন্দ্রা, নবেন্দু মিশ্র এবং ক্লেয়ার কুটিনহো এই প্রথমবার নির্বাচিত হয়েছেন।

গোয়া-ভিত্তিক ভারতীয় বংশোদ্ভূত কু‌টিনহো জয়ের পর জানান, বেক্সিটের সময় এসে গেল। এ বার আমাদের স্কুল, হাসপাতালে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি পথসুরক্ষা বাড়াতে পুলিশ বিভাগেও অর্থবরাদ্দ করা হবে।

স্বাচ্ছন্দ্যজনক জয় নিয়ে সংসদে ফিরেছেন যুক্তরাজ্যের প্রাক্তন স্বরাষ্ট্রসচিব প্রীতি পটেল, যিনি নতুন মন্ত্রিসভায় জনসনের শীর্ষ তালিকায় থাকবেন বলেও জানা গিয়েছে। প্রাক্তন আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী অলোক শর্মা রিডিং ওয়েস্ট থেকে ২৪,৩৯৩টি ভোট পেয়ে পুনরায় জয়ী হয়েছেন।

অন্য দিকে, উত্তর-পশ্চিম কেমব্রিজশায়ার আসনে শৈলেশ ভরা ৪০,৩০৭টি ভোটের মধ্যে ২৫,৯৮৩টি ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন। প্রথম ব্রিটিশ শিখ মহিলা সাংসদ হিসাবে গত নির্বাচনে ইতিহাস তৈরি করেছিলেন প্রীত কাউর গিল। এ বার বার্মিংহাম এজবাস্টন থেকে ২১,২১৭ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন তিনিও।

প্রবীণ সাংসদ বীরেন্দ্র শর্মা এলিং সাউথহল থেকে ২৫,৬৭৮ ভোট পেয়ে স্বাচ্ছন্দ্যজনক জয় পেয়েছেন। অন্যদের মধ্যে লিজা নন্দী উইগানে ২১,০৪২ ভোট পেয়ে এবং সীমা মালহোত্রা ফিল্টহ্যাম ও হেস্টন থেকে ২৪,৮৭৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.