চিনে মুসলিম নির্যাতনের খবর ফাঁস করে পুলিৎজার প্রাইজ পেলেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালন

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: নির্ভীক সাংবাদিকতার জন্য দুই সহযোগীকে নিয়ে পুলিৎজার প্রাইজ (Pulitzer Prize) পেলেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালান (Megha Rajagopalan)। চিনে মুসলিম নির্যাতনের খবর ফাঁস করেন মেঘা।

    শুক্রবার আমেরিকার শীর্ষ সাংবাদিকতার পুরস্কার পুলিৎজার জিতেছেন এমন দুই ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিকের মধ্যে বাজফিড নিউজ-এর রাজাগোপালন ছাড়াও রয়েছেন ট্যাম্পা বে টাইমস-এর নীল বেদী।

    Loading videos...

    চিনে উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের অভিযোগ উঠেছে অজস্র। ২০১৭ সালে জিনজিয়াং প্রদেশে কয়েক হাজার মুসলমানকে আটক শুরুর খুব অল্প সময়ের মধ্যেই, মেঘাকে তথ্যপ্রমাণ-সহ খবর সংগ্রহের অ্যাসাইনমেন্ট দেয় বাজফিড নিউজ। অসীম সাহসিকতা আর অদম্য নিষ্ঠার জোরেই সেই কাজ উতরে গিয়েছেন তিনি। প্রথমে একটি অভ্যন্তরীণ শিবির পরিদর্শন করেছিলেন মেঘা। একই সময়ে চিন এ ধরনের বন্দিশিবিরের অস্তিত্ব অস্বীকার করেছিল। চাঞ্চল্যকর সব তথ্যানুসন্ধানের মাধ্যমে মেঘা তৈরি করেছিলেন ‘জিনজিয়াং সিরিজ’।

    - Advertisement -

    এই পুরস্কার সম্পর্কে বাজফিড নিউজ লিখেছে, “এর প্রতিক্রিয়ায় সরকার মেঘাকে চুপ করানোর চেষ্টা করেছিল, তাঁর ভিসা প্রত্যাহার করে নেওয়া হয় এবং তাঁকে দেশ থেকে বের করে দিয়েছিল চিন”। কিন্তু তদন্তমূলক খবর সংগ্রহকারী সাংবাদিকদের জন্য ওই অঞ্চলে প্রবেশের রাস্তা বন্ধ করে দেওয়া হলেও আটক থাকা ব্যক্তিদের সম্পর্কে মৌলিক তথ্য ধীরে ধীরে প্রকাশ্যে এসেছে। থেমে থাকেননি মেঘা। লন্ডন থেকে কাজ চালিয়ে গিয়েছেন দুই সহযোগীকে নিয়ে। নির্মাণকাজের স্যাটেলাইট ইমেজ বিল্ডিং বিশেষজ্ঞ এবং ফরেনসিক বিশেষজ্ঞ অ্যালিসন কিলিংস এবং সাংবাদিকদের জন্য বিশেষ সরঞ্জাম প্রস্তুতকারী ক্রিস্টো বাশেককে নিয়ে সমানে কাজ চালিয়ে গিয়েছেন। মেঘার সঙ্গে পুলিৎজার পেয়েছেন অ্যালিসন এবং ক্রিস্টো।

    পুরস্কার জেতার কয়েক মিনিটের মধ্যেই রাজাগোপালন বাজফিড নিউকে বলেছেন, তিনি পুরস্কার বিতরণীর অনুষ্ঠানটি সরাসরি দেখেননি। কারণ তিনি তো জয়ের আশাই করেননি। বাজফিডের এডিটর-ইন-চিফ মার্ক স্কুফ তাঁকে ফোন করে অভিনন্দন জানাতেই প্রথম তিনি এই পুরস্কার জেতার ব্যাপারটা জানতে পারেন। তাঁর কথায়, “আমি সত্যিই অবাক হচ্ছি, এটা আমি প্রত্যাশাই করিনি”।

    বাজফিড নিউজ-এর মেঘা রাজাগোপালন ছাড়াও পুলিৎজার পেয়েছেন ট্যাম্পা বে টাইমস-এর আরও এক ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক নীল বেদী। সাংবাদিকতা বিভাগে স্থানীয় স্তরে উল্লেখযোগ্য কাজের জন্য পুলিৎজার পেয়েছেন তিনি। ফ্লোরিডা কাউন্টির খবর প্রকাশ্যে এনে পুলিৎজার পেয়েছেন নীল। একটি সিরিজের মাধ্যমে ফ্লোরিডা কাউন্টির শেরিফ অফিসের একটি তদন্তমূলক প্রতিবেদন তুলে ধরেছিলেন তিনি। সেখানে কী ভাবে কম্পিউটারের মধ্যে পুলিশ সম্ভাব্য অপরাধীদের চিহ্নিত করে রাখে, তা একের পর এক এপিসোডে দেখিয়েছিলেন তিনি।

    আরও পড়তে পারেন: বিমানযাত্রা ঝুঁকিপূর্ণ হতে পারে, ডমিনিকার আদালতে জামিন পেলেন না মেহুল চোকসি

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর