গ্লাসগোয় নরেন্দ্র মোদী, যোগ দেবেন কোপ২৬-এ, কথা বলবেন বরিস জনসনের সঙ্গে

0
গ্লাসগোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সৌজন্যে Twitter

গ্লাসগো: ইউরোপ সফরের পরবর্তী ধাপে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার গ্লাসগোয় পৌঁছোন। মোদীর এখানে রাষ্ট্রপুঞ্জের ২৬তম ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স অব পার্টিস–এ (26th UN Climate Change Conference of Parties) তথা কোপ২৬-এ (COP26) যোগ দেওয়ার কথা।

জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি তিন দিন ধরে রোম সফরের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্লাসগোয় এলেন।

গ্লাসগোয় কোপ২৬-এ যোগ দেওয়ার পাশাপাশি নরেন্দ্র মোদী আলোচনায় বসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে। কোভিড ১৯ অতিমারির দরুন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দু’ দু’বার ভারত সফর বাতিল করেন। এর পর দুই প্রধানমন্ত্রীর এই প্রথম সামনাসামনি সাক্ষাৎ হবে।

গ্লাসগোয় পৌঁছোনোর খবর টুইটারে দিয়ে মোদী লেখেন, “গ্লাসগোয় নেমেছি। কোপ২৬ শীর্ষ সম্মেলনে যোগ দেব। জলবায়ু পরিবর্তনের বিষয়টি মোকাবিলা করার উদ্দেশ্যে  বিশ্বের অন্যান্য নেতার সঙ্গে একযোগে কাজ করা এবং এ ব্যাপারে ভারতের  উদ্যোগ স্পষ্ট করে তুলে ধরার অপেক্ষায় রয়েছি।”

সংবাদসংস্থা পিটিআই-এর খবর থেকে জানা যাচ্ছে, গ্লাসগোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্কটল্যান্ডের ভারততত্ত্ববিদ এবং ভারতীয় সম্প্রদায়ের নেতাদের সঙ্গে কথা বলবেন। তার পর স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসে কোপ২৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তাঁর প্রকাশ্য সম্মেলনে ভাষণ দেওয়ার কথা।

এর পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন ভারতের প্রধানমন্ত্রী। পিটিআই-এর খবর অনুযায়ী, দুই নেতা মূলত দুই দেশের মধ্যে জলবায়ু সহযোগিতা নিয়ে আলোচনা করবেন।

আরও পড়তে পারেন

মেঘের আনাগোনা সত্ত্বেও কলকাতায় আরও কিছুটা কমল সর্বনিম্ন তাপমাত্রা, শান্তিনিকেতনে ১৭ ডিগ্রি

টিকাকরণের হার কম থাকা জেলাগুলির প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন