কাবুল: গত বছর আগস্টে তালিবান যোদ্ধারা আফগানিস্তানের দখল নেওয়ার পর এই প্রথম বার সেই নেতৃত্বের সঙ্গে দেখা করল ভারতের বিদেশমন্ত্রকের একটি প্রতিনিধি দল। বিদেশমন্ত্রকের আফানিস্তান-পাকিস্তান-ইরান বিভাগের যুগ্ম সচিব জেপি সিংহের নেতৃত্বে বৃহস্পতিবার এই দলটি আফগানিস্তান পৌঁছোয়।

উল্লেখ্য, গত বছর তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পরেই সে দেশে নিজেদের সব কাজকর্ম কার্যত বন্ধ করে দিয়েছিল ভারত। ফিরিয়ে আনা হয় সব কর্মীদের। আফনাগানিস্তানে ভারতীয় দূতাবাসটির কাজকর্মও বন্ধ করে দেওয়া হয়।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি সাংবাদিকদের বলেন, “১৫ আগস্টের পর আফগানিস্তান থেকে ভারতের সব কর্মীকে ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তু স্থানীয় কর্মীরা কাজ করে যাচ্ছিলেন। আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক ঐতিহাসিক এবং সামাজিক ভাবে আবদ্ধ। সেই সূত্র ধরেই আফগানিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক বজায় থাকবে।”

তালিবানকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত। কিন্তু মানবিক সাহায্য হিসেবে ভারত এতদিন পর্যন্ত আফগানিস্তানে চাল, ডাল, গম, করোনাটিকা যে ভাবে পাঠাত, সেটা বজায় থাকবে। তবে থমকে থাকা সম্পর্কটি যাতে কিছুটা এগোয়, সে কারণেই তালিবানের সঙ্গে সাক্ষাতে সম্মত হয়েছে ভারত।

বৃহস্পতিবার তালিবানদের প্রতিনিধি হিসেবে জেপি সিংহের সঙ্গে দেখা করেন আমিত খান মোত্তাকি। ভারত যাতে সে দেশে থমকে থাকা প্রকল্পগুলো নতুন করে শুরু করে, কূটনৈতিক সম্পর্ক মজবুত করে, সে ব্যাপারে সিংহের কাছে আবেদন করেন মোত্তাকি। তবে এই বিষয় ভারত এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

আরও পড়তে পারেন:

জলের ভয়াবহ আকাল, দড়ি ছাড়াই গভীর কুয়োতে নামছেন মহিলারা

প্রতিটি মসজিদে শিবলিঙ্গ খোঁজার কী প্রয়োজন? জ্ঞানবাপী বিতর্কে জল ঢেলে দিলেন মোহন ভগবত

পুরুলিয়ায় গিয়ে মমতার ‘থাপ্পড় দাওয়াই’, জেলাশাসককে বদলি করল নবান্ন

সাড়ে ৫ ঘণ্টার জেরা! সিবিআই দফতর থেকে বেরোলেন অনুব্রত, শুক্রবার যেতে পারেন এসএসকেএমে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন