External Affairs Minister Sushma Swaraj

ওয়েবডেস্ক: জাকার্তায় পৌঁছনোর পর বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে উষ্ণ অভ্যর্থনা জানাল ইন্দোনেশিয়া। তাঁকে সে দেশের রীতি মেনেই স্বাগত জানান উপস্থিত আধিকারিকরা।

আজই সুষমা ইন্দোনেশিয়ায় একটি দুই দিনের সফরে পৌঁছেলন, যেখানে তিনি ভারত-ইন্দোনেশিয়া যৌথ কমিশনের পঞ্চম বৈঠকে অংশ নিতে চলেছেন। তিনি ইন্দোনেশিয়ার বিদেশমন্ত্রী রেরনো মারসুদির সঙ্গে ওই বৈঠকে মিলিত হবেন।

ইন্দোনেশিয়ায় ভারতীয় দূতাবাসের ঊর্ধ্বতন আধিকারিকের পাশাপাশি ইন্দোনেশিয়ার বিদেশ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। ভারতের পক্ষে রাষ্ট্রদূত প্রবীর কুমার রাওয়াত,  সুদীপ্ত রেড্ডির সঙ্গে  ইন্দোনেশিয়ার বিদেশ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে সুষমাকে স্বাগত জানান ইন্দোনেশিয়ার ঐতিহ্য মেনেই।

গতকাল সুষমা থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রী ডন প্রামুদ্বিনাইয়ের সঙ্গে বৈঠক করেন। তাঁরা ভারত-থাইল্যান্ড যোগাযোগ, নিরাপত্তা ও সাংস্কৃতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার টুইটারে বলেছেন, ‘দ্বিপক্ষীয় সম্পর্কের ক্রমবর্ধমান গতিবিধি বৃদ্ধির দিকে নজর রেখেই এই বৈঠক আয়োজন করা হয়েছিল।’ থাইল্যান্ডের বিদেশমন্ত্রীর সঙ্গে সুষমা সে দেশে নৈশভোজও সারেন।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার তিনটি দেশ থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং সিঙ্গাপুরে সুষমার এই সফর পূর্ব নির্ধারিত ছিল। এই সফরটি সংশ্লিষ্ট পূর্ব এশীয় দেশগুলির সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করবে বলেই আশা প্রকাশ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন