বেঙ্গালুরু: স্থানীয় মার্কিনীদের মধ্যে কর্মসংস্থান বাড়াতে দশ হাজার মার্কিন নাগরিককে চাকরি দেওয়ার কথা ঘোষণা করল ভারতের দ্বিতীয় বৃহত্তম সফটওয়্যার জায়ান্ট ইনফোসিস। আগামী দু’বছরের মধ্যে এই চাকরি দেওয়া হবে বলে জানিয়েছেন ইনফোসিসের চিফ একজিকিউটিভ অফিসার বিশাল সিক্কা।

এর পাশাপাশি যুক্তরাষ্ট্রে নিজেদের আরও চারটে কেন্দ্র খোলার সিদ্ধান্ত জানিয়েছে ইনফোসিস। সামনের আগস্টে ইন্ডিয়ানায় প্রথম কেন্দ্রটি খোলার কথা ইনফোসিসের। এই একটা কেন্দ্রেই ২০২১ সালের মধ্যে অন্তত দু’হাজার মার্কিন নাগরিককে চাকরি দেওয়া হবে বলে জানা গিয়েছে। ঘটনাচক্রে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ইন্ডিয়ানার বাসিন্দা। বাকি তিনটি কেন্দ্র কোথায় খোলা হবে তা আগামী কয়েক মাসের মধ্যেই ঠিক করা হবে।

উল্লেখ্য, স্থানীয় মার্কিন নাগরিকদের চাকরি না দেওয়ার অভিযোগে মার্কিন প্রশাসনের রোষে পড়েছে ইনফোসিস-সহ বাকি তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি। মার্কিন নাগরিকরা যাতে আরও বেশি করে চাকরি পান সেই জন্য সম্প্রতি এইচ১বি ভিসা সংক্রান্ত নতুন একটি নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই নির্দেশের প্রভাবেই ইনফোসিসের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

একটি সাক্ষাৎকারে বিশাল সিক্কা বলেন, “যুক্তরাষ্ট্রের আমাদের গ্রাহক এবং ক্রেতাদের চাহিদা পূরণ করার জন্য মার্কিন নাগরিকদের চাকরি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় কর্মচারী থাকলে গ্রাহকরা অনেক বেশি স্বাচ্ছন্দ্যও বোধ করতে পারেন।” স্থানীয়রা যাতে কর্মক্ষম হয় সে ব্যাপারেও যে নজর দেওয়া হবে তা জানান সিক্কা। তাঁর কথায়, “মূলত কম্পিউটার বিশেষজ্ঞ এবং সফটওয়্যার তৈরি করার দক্ষতা রয়েছে এমন লোকদের চাকরি দেওয়া হবে। সেই সঙ্গে যাঁরা বিশেষজ্ঞ নন তাঁদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here