japan heatwave

টোকিও: ভূমিকম্পের দেশ হিসেবে পরিচিত জাপানে এখন বৃষ্টি এবং গরমের যুগলবন্দি চলছে। কিছু দিন আগেও ভয়াবহ বন্যার সম্মুখীন হয়েছিল জাপান। এখন সেখানে দেখা দিয়েছে ভয়ংকর তাপপ্রবাহ। এই দুই দুর্যোগের ফলে মৃতের সংখ্যা অন্তত ২১৫।

দিন দশেক আগে দেশের পশ্চিমাংশে ভয়াবহ বন্যা হয়েছিল। অবিরাম বৃষ্টির ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বন্যায় মৃত্যু হয়েছেন অন্তত দু’শো জনের। এখনও পর্যন্ত অন্তত কুড়ি জনের কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না। ভেঙে পড়েছে বাড়িঘর, নেমেছে ধস। সব মিলিয়ে বন্যায় কার্যত ভয়াবহ রূপ নেয় পশ্চিম জাপান।

এর পরেই শুরু হয়েছে তাপপ্রবাহ। ঠিক যে জায়গায় বন্যা হয়েছিল, সে খানেই চড়তে শুরু করেছে পারদ। যার ফলে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। গরমে অসুস্থ হয়ে পড়ছেন উদ্ধারকর্মীরা। এখনও পর্যন্ত গরমের দাপটে মৃত্যু হয়েছে ১৫ জনের। অসুস্থ হয়েছেন প্রায় হাজার দুয়েক মানুষ। সরকারি সূত্রের খবর, প্রায় দু’শো উদ্ধারকর্মীকে হাসপাতালে পাঠাতে হয়েছে।

floods in japan

হিরোসিমা, অখিয়ামা এবং এখিমে অঞ্চলে পারদ ৩৬ ছুঁয়েছে। আরও ভয়ংকর অবস্থা ইবিগাওয়া এবং তাজিমি অঞ্চলে। সেখানে পারদ ৩৯ ডিগ্রি অতিক্রম করেছে। রাজধানী টোকিও-সহ জাপানের অধিকাংশ অঞ্চলের পারদ এখন ৩৫-এর কাছাকাছি।

এই পরিস্থিতিতে আবহাওয়া দফতরও কোনো স্বস্তির খবর শোনাতে পাচ্ছে না। আগামী অন্তত এক সপ্তাহ এই তাপপ্রবাহ চলবে বলে জানানো হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here