লেনিনের সার্ধশততম অনুষ্ঠানে সত্যিই কি লকডাউন ভাঙলেন রাশিয়ার কমিউনিস্টরা?

0
ছবি: রয়টার্সের সৌজন্যে

মস্কো: করোনাভাইরাস লকডাউন চলাকালীন বুধবার ভ্লাদিমির লেনিনের (Vladimir Lenin) সার্ধশততম জন্মদিনের অনুষ্ঠান পালন করলেন রাশিয়ার কয়েক ডজন কমিউনিস্ট নেতা-কর্মী। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এ দিন রেড স্কোয়ারে (Red Square) প্যারেড করে বলশেভিক নেতার সমাধিস্থলের বাইরে পুষ্পার্ঘ্য অর্পণও করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার কমিউনিস্ট পার্টির প্রধান গেনাডি জুগানভের নেতৃত্বে একটি ছোটো দল লেনিনের সমাধিস্থলে পৌঁছয়। সেখানে প্যারেডও করা হয়। তবে সেখানে অন্যান্যবারের মতো বিশাল কোনো জনসমাবেশ হয়নি বলেই জানা গিয়েছে। অন্য দিকে অংশগ্রহণকারীরা মাস্ক পরা-সহ শারীরিক দূরত্ব বজায় রাখার নিয়মও মেনে চলেন।

প্রতিবছরের ২২ এপ্রিল এই অনুষ্ঠান পালন করা হয়। তবে রাশিয়ায় করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ বেড়ে যাওয়ায় মস্কোতেও লকডাউন জারি হয়েছে। যা চতুর্থ সপ্তাহে পড়েছে। কাছাকাছি কোনো দোকান থেকে খাবার, ওষুধ কেনা অথবা আবর্জনা ফেলার মতো কয়েকটি মাত্র কাজের অনুমতি মস্কোর বাসিন্দাদের দেওয়া হয়েছে।

স্বাভাবিক ভাবেই রেড স্কোয়ারও বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য দিকে বুধবার তুষারপাত হওয়ার কারণে জায়গাটি প্রায় জনশূন্যই ছিল। তবে পাহারায় থাকা পুলিশ জানিয়েছে, আগাম আবেদনের ভিত্তিতে অনুষ্ঠানটি করার জন্য কমিউনিস্টদের অনুমতি দেওয়া হয়েছিল।

অন্য দিকে মস্কো পুলিশ এবং মেয়রের অফিস থেকে এ ব্যাপারে কোনো তাৎক্ষণিক প্রতিক্রিয়া সংগ্রহ করতে পারেনি সংবাদ মাধ্যম। রেড স্কোয়ারে দাঁড়িয়ে জুগানভ দাবি করেন, “১৯৬০ সালে মস্কোয় স্মলপক্স প্রাদুর্ভাব রুখতে যে ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছিল, বর্তমানে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কর্তৃপক্ষের গৃহীত পদক্ষেপের কোনো মিল নেই”।

আরও পড়ুন: করোনা মহামারী মোকাবিলা: প্রধানমন্ত্রী মোদীকে চিঠি বিল গেটসের

তিনি বর্তমান কর্তৃপক্ষকে কটাক্ষ করে বলেন, এখন তিন মাসের মধ্যেও তারা মাস্ক তৈরি করতে পারল না। উল্লেখ্য, বুধবার পর্যন্ত রাশিয়ায় (Russia) করোনা আক্রান্তের সংখ্যা ৫৮,০০০। এর মধ্যে মস্কোয় (Moscow) আক্রান্ত হয়েছেন ২,৫৪৮ জন। মস্কোয় সব মিলিয়ে ১.২৫ কোটি মানুষের বাস।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন