অভিনন্দনের মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবেদন খারিজ হল ইসলামাবাদ হাইকোর্টে!

0
islamabad high court
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গত বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন জমা পড়ে। তবে শুক্রবার ওই আবেদন খারিজ করে দেওয়া হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে।

গত বুধবার একটি মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে ভারতের আকাশে ঢুকে পড়া একটি পাক যুদ্ধবিমান এফ-১৬-কে তাড়া করে সে দেশে ঢুকে পড়েন তিনি। সেখানে পাক সেনা মিগটিকে গুলি করে নামায় বলে তাদের দাবি। তবে স্থানীয় মানুষের হাত থেকে তাঁকে ছিনিয়ে নিয়ে যায় পাক সেনা। পর দিনই ভারতের কূটনৈতিক চাপের কাছে নতিস্বীকার করে তাঁকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত জানান ইমরান।

এর পরই পাকিস্তানেও অভিনন্দনের মুক্তি নিয়ে বিপরীত প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। মামলা গড়ায় আদালতেও। কিন্তু ইমরানের সিদ্ধান্তের পুনর্বিবেচনার কোনো অবকাশই দেয়নি ইসলামাবাদ হাইকোর্ট।

এ দিন হাইকোর্টের তরফে জানানো হয়, পাকিস্তানের সুপ্রিম কোর্টের একটি রায়ের পরিপ্রেক্ষিতেই আবেদনটি খারিজ করা হয়েছে। দেশের সর্বোচ্চ আদালতের একটি রায়ে স্পষ্টতই বলা হয়েছে, বৈদেশিক সম্পর্কের বিষয়ে কোনো সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে পারে না হাইকোর্ট।

[ আরও পড়ুন: অভিনন্দন বর্তমানকে অভিনন্দন জানিয়ে হৃদয় ছুঁয়ে যাওয়া মন্তব্য শাহরুখের ]

ওই আবেদনে অবশ্য বলা হয়েছিল, সিদ্ধান্ত ঘোষণার আগে প্রধানমন্ত্রী ইমরান খান পার্লামেন্টের সমর্থন গ্রহণ করেননি। তবে আবেদনকারীর কোনো যুক্তিই ধোপে টেকেনি হাইকোর্টে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন