Israel-Palestine Conflict: স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্রের পক্ষে জোর সওয়াল করলেন জো বাইডেন

0
Joe Biden

খবরঅনলাইন ডেস্ক: স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্রের দাবি জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কারণ তাঁর মতে, ইজরায়েল এবং প্যালেস্তিনীয় সংগঠন হামাসের মধ্যে যতই যুদ্ধবিরতি ঘোষণা করা হোক না কেন, প্যালেস্তাইন স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ না করলে হিংসাদীর্ণ ওই অঞ্চলে স্থায়ী শান্তির পথ প্রশস্ত হবে না।

এই প্রসঙ্গেই বাইডেন বলেছেন, “ইজরায়েলের পাশাপাশি স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের মাধ্যমেই ওই অঞ্চলে শান্তি ফিরতে পারে।”

হামাসের সঙ্গে সংঘর্ষে ইতি টানার জন্য পশ্চিম এশিয়ার দেশগুলির সঙ্গে আমেরিকাও ইজরায়েলের ওপরে প্রবল চাপ সৃষ্টি করছিল। উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের জমানায় ওয়াশিংটনের নীতি পুরোপুরি ‘ইজরায়েলপন্থী’ এবং ‘প্যালেস্তাইন-বিরোধী’ হিসেবে পরিচিত হয়েছিল। কিন্তু বাইডেনের শুক্রবারের মন্তব্য তা থেকে সরে আসার ইঙ্গিত বলেই মনে করা হচ্ছে।

নয়ের দশকে আমেরিকার মধ্যস্থতায় প্যালেস্তিনীয় নেতা ইয়াসের আরাফতের সঙ্গে ইজরায়েল সরকার অসলো চুক্তিতে সই করেছিল। সেই চুক্তি মেনে গাজা ভূখণ্ড এবং ওয়েস্ট ব্যাঙ্ক স্বশাসিত অঞ্চল হলেও প্যালেস্তিনীয়দের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের দাবি পূরণ হয়নি।

ট্রাম্পের জমানায় প্যালেস্তিনীয়দের স্বাধীন রাষ্ট্রের দাবির সমর্থনে কোনো বার্তা দেয়নি ওয়াশিংটন। শুক্রবার সেই বার্তা দিলেন বাইডেন। তবে সেই সঙ্গেই আমেরিকার প্রেসিডেন্ট বলেছেন, ‘‘ইজারায়েলের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি নিয়ে আমরা যে প্রতিশ্রুতি দিয়েছি, তা থেকে সরে আসার কোনো সম্ভাবনা নেই।’’

উল্লেখ্য, গত ১০ মে থেকে ইজরায়েলি সেনার ধারাবাহিক হামলায় গাজায় ৬৫ জন শিশু-সহ ২৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ২ হাজার জন। বিমানহানায় কয়েক হাজার বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েল। অন্য দিকে প্যালেস্তাইনের দিক থেকে ধেয়ে আসা রকেটের হানায় ইজরায়েলে ১২ জন নিহত হয়েছেন বলে খবর।

আরও পড়তে পারেন Cyclone Yaas: প্রস্তুতি শুরু করল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, পশ্চিমবঙ্গ-ওড়িশায় মোতায়েন করা হচ্ছে জওয়ানদের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন