Israel Palestine Conflict: কাজ করতে গিয়েছিলেন ইজরায়েলে, রকেট হানায় নিহত কেরলের বাসিন্দা

0

খবরঅনলাইন ডেস্ক: আচমকা উত্তপ্ত হয়ে ওঠা ইজরায়েল-প্যালেস্তাইনি পরিস্থিতির শিকার হতে হল এক ভারতীয়কে। মঙ্গলবার প্যালেস্টাইনের দিক থেকে একটি রকেট আছড়ে পড়ে ৩১ বছর বয়সি সোম্যার বাড়িতে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

ইজরায়েলের আশকেলন শহরে পরিচারিকার কাজ করতেন সৌম্যা। মঙ্গলবার বিকেলে যখন ইজরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে সংঘর্ষ চলছে তখন তিনি তাঁর স্বামী সন্তোষের সঙ্গে ভিডিও কলে কথা বলছিলেন। কেরলের বাড়িতে রয়েছেন তাঁর স্বামী।

এই ঘটনা প্রসঙ্গে সন্তোষের ভাই শাজি সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “আমার ভাই ভিডিও কলে কথা বলতে বলতেই আচমকা বিকট একটা আওয়াজ শুনতে পায়। তার পরেই ফোন কেটে যায়। এর পর আমরা ওখানকার আরও কিছু মালায়ালির সঙ্গে যোগাযোগ করে গোটা ব্যাপারটা জানতে পারি।”

জানা গিয়েছে, কেরলের ইদুকি জেলার একটি গ্রামের বাসিন্দা সৌম্যা গত ৭ বছর ধরে ইজরায়েলে পরিচারিকার কাজ করতে। তাঁর নিহত হওয়ার ঘটনা কার্যত গোটা ভারতকেই কাঁপিয়ে দিয়েছে। বিদেশিদের এই রকম ভাবে মৃত্যু হওয়ায় মুখ পুড়েছে ইজরায়েলেরও।

গোটা ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ কেরলের শাসকজোটের বিধায়ক মণি সি কাপ্পান। ফেসবুকের একটি পোস্টে তিনি লিখেছেন, এই মুহূর্তে ইজরায়েলের অন্তত হাজার জন মালায়ালি কাজ করছেন। তাঁরা রীতিমতো আতঙ্কে রয়েছেন।

উল্লেখ্য, সোমবার থেকে আচমকা উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। মঙ্গলবারও অব্যাহত ছিল দু’পক্ষের সংঘর্ষ। ইজরায়েল অধিকৃত গাজা ভূখণ্ড এবং জেরুসালেমের একাংশে সোমবার হঠাৎই হামলা চালিয়েছিল প্যালেস্তাইনি জঙ্গিরা। আকাশের ও পার থেকে ছুটে এসেছিল ঝাঁকে ঝাঁকে রকেট।

ইজরায়েলি সেনার মতে, অন্তত শ’দেড়েক রকেটের হামলা হয়েছিল। বিশেষ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে অধিকাংশ রকেটের অভিমুখ ঘুরিয়ে দেওয়ায় ক্ষয়ক্ষতি অনেকটা আটকানো গিয়েছে। তবে সৌম্যার মৃত্যু আটকানো যায়নি।

এর পালটা জবাব দিয়েছে ইজরায়েলও। মঙ্গলবার সকালেও জারি ছিল সেই সংঘর্ষ। হাসপাতাল সূত্রের খবর, দু’ দিনের এই সংঘর্ষে অন্তত ৩৫ জন প্যালেস্তাইনি নিহত হয়েছেন। সোমবারই ২০ জনের মৃত্যু হয়েছিল। যার মধ্যে ৯ জন শিশু।

দু’পক্ষের সংঘর্ষে আতঙ্কিত গাজাবাসী রাতারাতি বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়েছেন। প্যালেস্তাইনি জঙ্গিগোষ্ঠী হামাস এই হামলার দায় নিয়েছে। তারা জানিয়েছে, ইজরায়েলি দমন-পীড়নের জবাব দিতেই এই হামলা চালিয়েছে তারা।

আরও পড়তে পারেন Vaccination Drive: বুধবার থেকে কলকাতা-নিউটাউন-বিধাননগরের সরকারি কেন্দ্রে মিলবে দ্বিতীয় ডোজ, দেখে নিন তালিকা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন