জেরুজালেম: শুক্রাণু তৈরির জন্য মাইক্রোচিপ! কথাটা শুনে অবিশ্বাস্য ঠেকলেও এমনই অসম্ভবকে সম্ভব করেছেন নেগেভের বেন-গুরিয়ন বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে একদল বিজ্ঞানী। মাইক্রোফ্লুইডিক সিস্টেম ব্যবহার করে এই মাইক্রোচিপ তৈরি করতে সফল হয়েছেন তাঁরা।

বিজ্ঞানী দলের মতে, ক্যানসারে আক্রান্ত যে শিশুদের কেমোথেরাপি দিতে হয়, তারা ভবিষ্যতে বন্ধ্যা হয়ে যেতে পারে। টেকনিওন- ইজরায়েল ইনস্টিটিউট অব টেকনোলজির একটি গবেষক গোষ্ঠীর সহযোগিতায় বিজ্ঞানীরা একটি উদ্ভাবনী প্ল্যাটফর্ম তৈরি করতে সফল হয়েছেন। একটি সিলিকন চিপ (পিডিএমএস) ব্যবহার করে তাঁরা মাইক্রোফ্লুইডিক সিস্টেমের মাধ্যমে একটি পরীক্ষাগারে শুক্রাণু তৈরির প্রক্রিয়াকে উন্নত করেছেন। এই গবেষণাটি সম্প্রতি পিয়ার-পর্যালোচিত জার্নাল বায়োফ্যাব্রিকেশনে-এ প্রকাশিত হয়েছে।

নেগেভের বেন-গুরিয়ন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞান শাখার মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি এবং জেনেটিক্সের শ্রাগা সেগাল বিভাগের অধ্যাপক মাহমুদ হুলেহেলের মতে, শুক্রাণু কোষ তৈরির একটি পদ্ধতি খুঁজে বের করার প্রয়োজন ছিল। যাতে এটি রোগীর শরীরে ক্যানসার কোষের সম্ভাব্য প্রত্যাবর্তনের মতো সীমাবদ্ধতাগুলিকে এড়িয়ে চলতে পারে।

গবেষণার জন্য ইঁদুরের শরীরে পরীক্ষা-নিরীক্ষা চালান বিজ্ঞানীরা। জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হয়েছে, গবেষণার জন্য ডিজাইন করা একটি বিশেষ চিপ ব্যবহার করে, একটি সম্পূর্ণ থ্রিডি সিস্টেম তৈরি করা হয়েছিল। যার মধ্যে মাইক্রোফ্লুইডিক চ্যানেল রয়েছে। অণ্ডকোষ থেকে কোষ বা শরীরের কোষ থেকে অন্য কোনো কোষ যোগ করার অনুমতি দেয় এ ধরনের মাইক্রোফ্লুইডিক চ্যানেল সংঘটিত বৃদ্ধি।

অধ্যাপক হুলেহেল বলেছেন, “এই গবেষণাটি শুক্রাণু কোষ তৈরির প্রক্রিয়াতে একটি নতুন দিগন্ত উন্মুক্ত করে। এটি ভবিষ্যতের প্রজনন ক্ষমতাহীন পুরুষদের জন্য কার্যকরা হতে পারে। কেমোথেরাপি/রেডিওথেরাপি চিকিৎসার মধ্য দিয়ে যাওয়া শিশুদের বয়ঃসন্ধিকালে প্রজনন ক্ষমতা নষ্ট করতে পারে। তাদের ক্ষেত্রে প্রজনন ক্ষমতা সংরক্ষণে মাইক্রোফ্লুইডিক-ভিত্তিক প্রযুক্তির বাস্তবায়ন কার্যকরী হতে পারে বলেই প্রত্যাশা করছেন বিজ্ঞানীরা।

গবেষণার কাজে অল্প বয়স্ক ইঁদুর ব্যবহার করেছিলেন বিজ্ঞানীরা। এদের মধ্যে রয়েছে প্রাথমিক জীবাণু কোষ, যা শুক্রাণু তৈরি করতে এবং টেস্টিকুলার কোষকে সাহায্য করে। ৫-৭ সপ্তাহ পরে দেখা যায়, শুক্রাণু কোষ গঠনের প্রক্রিয়ার যথেষ্ট উন্নতি হয়। ইঁদুরের উপর পরীক্ষার পর এ বার মানব দেহে একই ধরনের পরীক্ষা প্রয়োগের প্রস্তুতি নিচ্ছেন গবেষকরা।

আরও পড়তে পারেন:

২৭টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত ৭৮০, প্রতিরোধের ৫টি উপায় বাতলে দিল ‘হু’

সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রী, প্রস্তাবে অনুমোদন মন্ত্রীসভার

নিয়োগে অনিয়ম, মন্ত্রী-কন্যার পর আরও এক শিক্ষকের চাকরি বাতিল করল হাইকোর্ট

হজরত মহম্মদকে নিয়ে বিজেপি নেত্রীর মন্তব্যে উত্তাল কাতার, কুয়েত! ভারতীয় রাষ্ট্রদূতকে তলব

এখনও কন্টেনার থেকে বেরোচ্ছে ধোঁয়া, চট্টগ্রামে রাসায়নিক ডিপোর ভয়াবহ আগুনে মৃত কমপক্ষে ৪৯

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন