সীমান্ত খুলে দিচ্ছে ইতালি, উঠছে ভ্রমণে নিষেধাজ্ঞাও

0

খবর অনলাইনডেস্ক: করোনা-পরিস্থিতির অনেকটাই উন্নতি হওয়ায় গত সপ্তাহ থেকেই ধাপে ধাপে লকডাউন (Lockdown) তুলে দেওয়া হচ্ছে ইতালিতে (Italy)। এ বার দেশের বিভিন্ন প্রান্তে মানুষের ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার কথাও ঘোষণা করলেন প্রধানমন্ত্রী জিউসেপ্পে কোন্তে (Giuseppe Conte)।

৩ জুন থেকে দেশের বিভিন্ন প্রান্তে অবাধে ভ্রমণ করতে পারবেন ইতালির বাসিন্দারা। এমনই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, ওই দিন থেকেই দেশের সীমান্তও খুলে দেওয়া হচ্ছে।

পর্যটনের নিরিখে ইতালির গুরুত্ব অপরিসীম। ইউরোপ তো বটেই, বিশ্বের বিভিন্ন প্রান্তের পর্যটকদের আকৃষ্ট করে ইতালি। কিন্তু করোনাভাইরাসের (Coronavirus) জেরে টানা দু’ মাস লকডাউনের মধ্যে ছিল দেশটা।

এই লকডাউনের জেরে অর্থনীতি ঠেকেছে তলানিতে। কিন্তু এ বার ধীরে ধীরে খোলার সময় এসে গিয়েছে বলে মনে করছে ইতালি সরকার। শনিবার সকালে ইতালির প্রধানমন্ত্রী ডিক্রি জারি করে জানান, দেশের অভ্যন্তরে অবাধেই যাতায়াত করতে পারবেন দেশবাসী।

লকডাউন ধীরে ধীরে শিথিল করা হলেও, বেশির ভাগ দোকান এখনও বন্ধ রয়েছে ইতালিতে। তবে ১৮ মে থেকেই দোকানপাট খুলতে পারবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তবে শারীরিক দূরত্ব বজায় রাখতে না পারলে তা ফের বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

ইতালিতে নতুন আক্রান্তের সংখ্যা এখন ক্রমশ নিম্নমুখী। রোজকার মৃত্যুসংখ্যাতেও লাগাম পড়েছে। গত ২৪ ঘণ্টায় ইতালিতে মারা গিয়েছেন মাত্র ২৪২ জন, যা সাম্প্রতিককালের মধ্যে সর্বনিম্ন।

সব মিলিয়ে আতঙ্কের দু’ মাস কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে ইতালি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন