jack ma

খবরঅনলাইন ডেস্ক: ১০ অক্টোবর শেষ টুইট করেছিলেন তিনি। তার পর পুরোপুরি ‘উধাও’ হয়ে গিয়েছিলেন চিনের বিখ্যাত উদ্যোগপতি জ্যাক মা (Jack Ma)। অবশেষে তিন মাস পর ফের প্রকাশ্যে এলেন মা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্রামীণ এলাকার শিক্ষকদের উদ্দেশে বার্তা দিতে দেখা গেল তাঁকে।

গত বছর অক্টোবর মাসের পর খোঁজ পাওয়া যাচ্ছিল না ‘অ্যান্ট’ এবং ‘আলিবাবা’ সংস্থার মালিক মা-র। সারাদিনে একাধিক বিষয়ে টুইট করতে থাকা মা’র ১০ অক্টোবর থেকে নিখোঁজ হয়ে যাওয়ার বিষয়টি নিয়ে বেশ রহস্য ঘনীভূত হয়।

বিষয়টি প্রথম নজরে আসে, যখন একটি টিভি শোয়ের বিচারক পদ থেকে মা-কে সরিয়ে অন্য আর এক বিচারককে আনা হয়। অনুষ্ঠানটি চূড়ান্ত পর্বের কোনো প্রচারেও দেখা যাচ্ছিল না মা-কে।

এর কিছু দিন আগেই চিন সরকার ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পরিষেবার সমালোচনা করে খবরের শিরোনামে এসেছিলেন তিনি। শি চিনফিং সরকারের নিন্দা করায় তাঁর ওপরে খোদ চিনা প্রেসিডেন্ট রুষ্ট ছিলেন বলেন দাবি বেশ কিছু সংবাদমাধ্যমের।

চিনা কমিউনিস্ট পার্টির প্রভাবশালী নেতা হলেও চিনফিংয়ের সঙ্গে মা-য়ের দ্বন্দ্ব বহুদিনের। মা-য়ের নিখোঁজ রহস্য সেই জল্পনাই আরও উস্কে দেয়। এর পাশাপাশি চিনফিং সরকারের একাধিক নীতির সমালোচনা করে মা বলেন, দেশে বহু নিয়ম-কানুনের ফলে দেশের মানুষ দমবন্ধ হয়ে পড়েছে।  

চিনের সবচেয়ে বিত্তশালী তো বটেই, গোটা বিশ্বের ২৫ জন ধনীর মধ্যে তিনি অন্যতম জ্যাক মা। মোট সম্পত্তির পরিমাণ পাঁচ হাজার কোটি ডলারেরও বেশি। কিন্তু চাঁচাছোলা ভাষায় চিনা সরকারের সমালোচনা করতে পিছপা হতেন না তিনি।

তবে সরকারের সমালোচনা করার পর মা-য়ের সংস্থা অ্যান্ট-কে আর্থিক নজরদারি সংস্থার কোপে পড়তে হয় বলেও খবর। এবং তার ঠিক পরেই চিনের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকা থেকে সরে যায় তাঁর নাম।

চিন-আমেরিকা দ্বন্দ্বের পরিস্থিতিতেও নিউ ইয়র্কের একটি হাসপাতালে কমপক্ষে দু’হাজার ভেন্টিলেটর দান করে স্বয়ং ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা কুড়িয়েছিলেন মা। মনে করা হচ্ছে বেজিং সেটাও ভালো চোখে দেখেনি। তবে যে রকম রহস্যজনক ভাবে মা নিখোঁজ হয়ে গিয়েছিলেন, তার থেকেও বেশি রহস্য বাড়িয়ে প্রকাশ্যে চলে এলেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আজ থেকে ছ’টি দেশে কভিডের টিকা পাঠাচ্ছে ভারত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন