কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

0
imran khan and Boris Johnson

ওয়েবডেস্ক: জম্মু ও কাশ্মীর থেকে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার-পরবর্তী পরিস্থিতি নিয়ে মুখ খুললেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, “জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খুবই ভাবগম্ভীর”। তাঁর বিদেশ সচিব ডোমিনিক রাবও ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে কথা বলার পরে বিষয়টির অগ্রগতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র জানিয়েছেন, গত বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে বিষয়টি নিয়ে আলোচনা করেন জনসন।

ওই মুখপাত্র জানিয়েছেন, “পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসনকে ফোন করেন। তিনি নতুন দায়িত্বগ্রহণের জন্য শুভেচ্ছা জানাতেই ফোন করেন। তাঁরা একে অপরের সঙ্গে জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেন। বিষয়টিকে খুবই ভাবগম্ভীর বলে উল্লেখ করেন বরিস। একই সঙ্গে পাকিস্তানের সঙ্গে যুক্তরাজ্যের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার আশ্বাস দেন উভয়েই”।

[ আরও পড়ুন: ভারতের উপর চাপ বাড়াতে সমঝোতা এক্সপ্রেস বাতিল করল পাকিস্তান! ]

অন্য দিকে যুক্তরাজ্যের বিদেশসচিব বর্তমানে রয়েছেন আমেরিকা সফরে। সেখানেই একটি সাংবাদিক বিবৃতিতে তিনি জানিয়েছিলেন, জয়শংকর তাঁর সঙ্গে জম্মু ও কাশ্মীর প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন। ভারতীয় সংসদের ঘটনাবলিও তাঁকে জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী। এর পরই ভারত-পাকিস্তান দু’দেশকে পরিস্থিতি শান্ত রাখার আহ্বান জানান তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here