প্রবল ভূমিকম্পের পর আঁধার নামল জাপানে, মৃত্যু ২ জনের, সুনামি সতর্কতা

0
earthquake

টোকিও: বুধবার রাতে প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল জাপানের একটা বড়ো অংশ। এই কম্পনের ঠিক পর পরেই প্রায় ২০ লক্ষ্য পরিবার অন্ধকারে ডুবে যায়। জারি হয় সুনামি সতর্কতাও। মৃত্যু হয়েছে ২ জনের।

বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ১১টা নাগাদ প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে পূর্ব জাপানের একটা বড়ো অংশ। পরমাণু কেন্দ্রের জন্য খ্যাত ফুকুশিমা এই কম্পনের কেন্দ্রস্থল ছিল। ৭.৪ মাত্রার এই জোরালো কম্পনটি অনুভূত হয় মাটির ৬০ কিলোমিটার গভীরে। কম্পের কিছুক্ষণ আগেই ৬.১ মাত্রার আরও একটি জোরালো কম্পন হয়েছিল।

ফুকুশিমা থেকে তিনশো কিলোমিটার দূরে অবস্থিত জাপানের রাজধানী টোকিওতেও এই কম্পনের ভালোই প্রভাব পড়ে। ভিডিওয়ে দেখা গিয়েছে কী ভয়াবহ ভাবে দুলছে টোকিও বাড়ি-ঘর। অট্টালিকাগুলি এ দিক-ও দিক করেই চলেছে। তবে জাপানে বাড়ি বানানোর ক্ষেত্রে বিশেষ প্রযুক্তি ব্যবহার করতে হয় বলে কোনো অট্টালিকা ভেঙে পড়েনি। হয়তো সামান্য কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে ভূমিকম্পের ঠিক পর পরেই বিদ্যুৎ চলে যায় প্রায় কুড়ি লক্ষ বাড়িতে। টোকিও-এর একটা বড়ো অংশই বিদ্যুৎহীন হয়ে পড়ে। তবে রাতেই বিদ্যুৎ ফিরে আসে টোকিওয়ে। যদিও বৃহস্পতিবার সকালেও বিদ্যুৎ নেই ফুকুশিয়া অঞ্চলের প্রায় সাড়ে তিন লক্ষ বাড়িতে।

ভুমিকম্পের ঠিক পর পরেই সুনামি সতর্কতা জারি করা হয় জাপানের উত্তরপূর্বের উপকূলে। তবে সে ভাবে বড়ো কোনো ঢেউ লক্ষ্য করা যায়নি। বৃহস্পতিবার সকালেই সেই সতর্কতা তুলে নেওয়া হয়। টোকিও তো বটেই, ফুকুশিমা অঞ্চলেও ভূমিকম্পের প্রভাবে বিশেষ কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে দু’জনের মৃত্যু হয়েছে এই কম্পনের ফলে।

উল্লেখ্য, ১১ মার্চ ২০১১ সালে এক ভয়ঙ্কর ভূমিকম্পের সম্মুখীন হয়েছিল জাপান। রিখটার স্কেলে ৯.১ মাত্রার সেই কম্পনের ফলে সুনামি আছড়ে পড়েছিল দেশের বড়ো অংশে। মৃত্যু হয়েছিল ১৬ হাজার মানুষের। সেই ঘটনায় ১১ বছর পূর্তির কয়েকদিন পরেই ফের কেঁপে উঠল অত্যন্ত কম্পনপ্রবণ দেশ জাপান।

আরও পড়তে পারেন:

পিছু ছাড়ছে না কয়লা পাচারকাণ্ড, অভিষেক-রুজিরাকে ফের তলব ইডি-র

ভোটের জন্য বদলাতে পারে উচ্চ মাধ্যমিকের সূচি, নতুন নির্ঘণ্ট প্রকাশের সম্ভাবনা বৃহস্পতিবার

সরকার কি ক্রিপ্টোকারেন্সি চালু করবে, সংসদে জবাব দিল কেন্দ্র

হারলেন তৃণমূলের পছন্দের প্রার্থী, বিজেপি-র সমর্থনে চেয়ারম্যান বাছাই নিয়ে তুলকালাম খড়ার পুরসভায়

‘ক্ষমতা থাকলে শুভেন্দু অধিকারীকে ছুঁয়ে দেখান’, মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ বিরোধী দলনেতার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন