Shinzo Abe and Narendra Modi

ওয়েবডেস্ক: জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আতিথেয়তায় মুগ্ধ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবে রবিবার নিজের বাসভবনে আপ্যায়ন করেন মোদীকে। সেখানে খাওয়ার টেবিলে বসে মোদীকে শিখিয়ে দেন কী ভাবে জাপানি কায়দায় চপস্টিক ব্যবহার করে খাবার খেতে হয়।

মোদী নিজের টুইটারে তুলে ধরেছেন সেই প্রশিক্ষণের কথা। তিনি লিখেছেন, তাঁর বাড়িতে উষ্ণ অভ্যর্থনা আমাকে মুগ্ধ করেছে। আমি তাঁর আপ্যায়নে অভিভূত হয়েছি। প্রধানমন্ত্রী আবে আমাকে জাপানি কায়দায় চপস্টিক ব্যবহার করে খাবার খাওয়া শিখিয়েছেন।

ভারত ও জাপানের প্রধানমন্ত্রী একে অপরকে নির্ভরযোগ্য বন্ধু হিসাবেই ব্যাখ্যা করেছেন। দুই দেশের পারস্পরিক সমঝোতায় শিল্প-সহ বিভিন্ন ক্ষেত্রে যে বিশালাকার উন্নয়ন ঘটতে চলেছে, সে বিশয়েও আশাপ্রকাশ করা হয়েছে। আবে জানিয়েছেন, দুই দেশের সম্পর্ক বিশ্বকে আরও সমৃদ্ধ করেছে। নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি, বিনিয়োগ, কৃষি, স্বাস্থ্য, পরিবেশ এবং পর্যটক নিয়ে ভারতের সঙ্গে ইতিবাচক আলোচনা হবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

বৈঠকের আগে মোদী বলেন, গত ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর এটা তাঁদের দ্বাদশতম সাক্ষাৎ। প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার বছরেই তিনি সেপ্টেম্বর মাসে জাপান সফরে যান।

উল্লেখ্য, গত শনিবার মোদী জাপানে পৌঁছানোর আগে থেকেই স্থানীয় সংবাদপত্রে মোদীর ভূয়সী প্রশংসা করে আবের বক্তব্য ফলাও করে প্রকাশিত হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here