xi zinping

বেজিং: মাও জে দং আর দেং জিয়াওপিং-এর সমতুল্য হলেন চিনা প্রেসিডেন্ট ঝি জিনপিং। তাঁর চিন্তাধারাকে চিনা সংবিধানে স্থান দিল চিনা কমিউনিস্ট পার্টি। এর ফলে গত তিরিশ বছরের মধ্যে সব থেকে প্রভাবশালী চিনা নেতার তকমা জুটল জিনপিং-এর মাথায়। পাশাপাশি আগামী পাঁচ বছরের জন্য দেশের প্রেসিডেন্টও নির্বাচিত হয়েছেন তিনি।

চিনা কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় কংগ্রেসের শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় ২৩০০ রাষ্ট্রদূতের সম্মতিতে চিনা সংবিধানে গৃহীত হয় ‘ঝি জিনপিং থট অন সোসিয়ালিজম উইথ চাইনিজ ক্যারেকটেরিস্টিক্স অফ আ নিউ এরা’ শীর্ষক তাঁর চিন্তাধারা।

এর ফলে দেশের স্কুল, কলেজ পড়ুয়াদের পাশাপাশি দেশের সব সরকারি কর্মচারীকে এখন জিনপিং-এর এই নয়া চিন্তাধারা পড়তে হবে। পাশাপাশি এই চিন্তাধারাকে যে প্রশ্ন করবে তাকে দেশদ্রোহী হিসেবেই গণ্য করবে চিনা কমিউনিস্ট পার্টি।

২০১২ সালে প্রথম বার দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হন জিনপিং। তখন লি কিয়াংকে নিজের প্রধানমন্ত্রী নির্বাচিত করেন জিনপিং। ২০২২ পর্যন্ত জিনপিং-কিয়াং জুটি চিনা মসনদে থাকবেন। সেই সঙ্গে প্রেসিডেন্টের পছন্দ অনুযায়ী তাঁকে সহায়তা করার জন্য আরও বেশ কয়েক জন নেতাকে বাছাই করেছে কমিউনিস্ট পার্টি। বুধবার সেই নেতাদের প্রকাশ্যে নিয়ে আসা হবে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here