খবর অনলাইন ডেস্ক: রেকর্ড সংখ্যক ভোট পেয়ে ইতিহাস গড়েছেন জো বাইডেন (Joe Biden)। আগামী চার বছরের জন্য হোয়াইট হাউসের কর্তৃত্ব যে তাঁর হাতেই যেতেই চলেছে, সেটাও একপ্রকাশ নিশ্চিত।

টানা দু’দিনের ভোটগণনায় কখনও এগিয়েছেন বাইডেন তো, কখনও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তবে শুক্রবার শেষবেলায় এসে, জর্জিয়ার মতো গুরুত্বপূর্ণ রাজ্যে স্বল্প ব্যবধানে হলেও ট্রাম্পের থেকে বাইডেনের এগিয়ে থাকা, ডেমোক্র্যাট প্রার্থীর হোয়াইট হাউসে অভিষেকের নিশ্চয়তাকে কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।

শেষ পাওয়া খবর অনুযায়ী, আমেরিকার ৫৩৮টি ইলেক্টরাল ভোটের মধ্যে ২৬৪টি পেয়েছেন বাইডেন। ম্য়াজিক ফিগার ২৭০। অর্থাৎ, আর ৬টি ভোট পাওয়ার অপেক্ষা। সেই জায়গায় রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের দখলে গিয়েছে ২১৮টি ইলেক্টরাল ভোট।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, জর্জিয়ার ১৬টি ইলেক্টরাল ভোট এবং পেনসিলভেনিয়ার ২০টি ইলেক্টরাল ভোট ব্যতীত ট্রাম্প ২৭০-এর অঙ্ক মেলানোর পথ খুঁজে পাচ্ছেন না, সুতরাং তার পুনর্নির্বাচনের সম্ভাবনা এই দু’টি রাজ্যের ফলাফলে উপর নির্ভরশীল হয়ে পড়েছে।

সিএনএন-এর খবর অনুযায়ী, বাইডেন পেনসিলভেনিয়ায় জিতে যাওয়া মানে ২৭০-এ পৌঁছে তিনি হোয়াইট হাউসে পৌঁছে যাবেন। অন্যদিকে তিনি যদি জর্জিয়ায় জিতে যান, তা হলে ২৬৯-এ পৌঁছাতে পারেন।

জর্জিয়ায় বাইডেন পেয়েছেন ২,৪৪৯,৩৭১টি (৪৯.৩৯%) ভোট এবং ট্রাম্প পেয়েছেন ২,৪৪৮,৪৫৪টি (৪৯.৩৭%) ভোট। ট্রাম্পের থেকে ৯১৭ ভোটে এগিয়ে বাইডেন। তিনি যদি জর্জিয়ায় জিততে পারেন, তা হলে ১৯৯২ সালের পর থেকে এই রাজ্যে প্রথম ডেমোক্র্যাট বিজয়ী হবেন তিনিই।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, জর্জিয়ায় বাইডেনের ঘাঁটি শক্তপোক্ত হতেই নজর ঘুরেছে পেনসিলভেনিয়ায়। সেখানে এখনও পর্যন্ত ৯৫ শতাংশ ভোট গণনা হয়ে গিয়েছে।

আমেরিকান সাংবাদিক ডন ভ্যান নাট্টা জুনিয়র টুইট করেছেন যে যদি বাইডেন জর্জিয়া, নেভাডা, অ্যারিজোনা এবং পেনসিলভেনিয়ায় জিতলে, ৩০৬টি ইলেক্টরাল ভোটে পৌঁছে যাবে। যা ২০১৬ সালে ট্রাম্পের সমান।

সর্বশেষ খবর অনুযায়ী, পেনসিলভেনিয়ায় ট্রাম্প ১৮ হাজারের কিছু বেশি ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প। কিন্তু ডেমোক্র্যাটিক দুর্গ হিসেবে পরিচিত এলাকার বেশ কয়েক হাজার ভোট এখনও পর্যন্ত গণনা হয়নি। ফলে ফলাফল ঘুরে গেলে ট্রাম্পের ক্ষত বাড়াতে পারে পেনসিলভেনিয়া।

গতকাল ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  আরও পড়তে পারেন: হোয়াইট হাউসের দরজায় জো বিডেন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন