অংশগ্রহণকারী অসুস্থ হয়ে পড়ায় কোভিড ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত রাখল জনসন অ্যান্ড জনসন

0

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ (Covid-19) ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ সাময়িক ভাবে বন্ধ করে দিল জনসন অ্যান্ড জনসন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক ওষুধ প্রস্তুতকারক এবং চিকিৎসা সরঞ্জাম নির্মাতা সংস্থা জনসন অ্যান্ড জনসনের (Johnson and Johnson) সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিনের প্রারম্ভিক পরীক্ষায় ভালো প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। তবে সোমবার সংস্থা জানায়, অংশগ্রহণকারী অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল স্থগিত রাখা হয়েছে।

Loading videos...

সংস্থার বিবৃতিতে বলা হয়, “অংশগ্রহণকারী অসুস্থ হয়ে পড়ায় তৃতীয় পর্যায়-সহ আমাদের কোভিড-১৯ ভ্যাকসিনের সমস্ত রকমের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়েছে”। তবে অসুস্থতাটি অপ্রকাশিত।

এই ট্রায়াল স্থগিত রাখার ফলে অনলাইনে ৬০ হাজার রোগীর ক্লিনিক্যাল ট্রায়ালের এনরোলমেন্ট পদ্ধতিও বন্ধ হয়ে গেল। আমেরিকা এবং বিশ্বের অন্য়ান্য দেশের প্রায় দু’শোর বেশি জায়গা থেকে এই বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবীর নাম নথিভুক্তিকরণ শুরু করেছিল সংস্থা।

আমেরিকা ছাড়া অন্যান্য যে সব দেশে এই ট্রায়ালগুলি হয়েছিল সেগুলি হল আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, মেক্সিকো, পেরু এবং দক্ষিণ আফ্রিকা।

তবে পরীক্ষা চলাকালীন এই ধরনের ঘটনায় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশ মেনেই ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে জনসন অ্যান্ড জনসন।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিনটির প্রারম্ভিক পরীক্ষায় মাত্র একটি ডোজ দেওয়ার পরেই দৃঢ় প্রতিরোধ প্রতিক্রিয়া দেখা গিয়েছে বলে এর আগে একটি মেডিক্যাল ওয়েবসাইট (medRxiv)-এ প্রকাশিত হয়।

ওয়েবসাইটটির প্রকাশিত তথ্যে বলা হয়েছিল, “শুধুমাত্র একটি ডোজ দেওয়ার পরেই নিরাপত্তা এবং অনাক্রম্যতা সংক্রান্ত বিষয়গুলিতে আশাব্যঞ্জক ফল পাওয়া গিয়েছে। ‘এডি২৬.কোভ২.এস’-এর ৫x১০১০ ভিপির ওই একটি ডোজ কোভিড-১৯ (Covid-19)-এর প্রতিরোধে পর্যাপ্ত সুরক্ষামূলক প্রতিষেধক হিসেবে সহায়ক”।

মার্কিন যুক্তরাষ্ট্রে যে চারটি কোভিড ভ্যাকসিন এখনও পর্যন্ত চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় দৌড়ে রয়েছে, জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনটি সেগুলির মধ্যেই একটি।

অন্যদিকে, ভারতে তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার জন্য টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক ওষুধ নিয়ন্ত্র্ক সংস্থার কাছ থেকে অনুমতি চেয়েছে। বিস্তারিত পড়ুন এখানে: ভারতের প্রথম করোনা-টিকা কত দূর এগোল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন