স্টকহোল্‌ম: শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হল ২০২১ সালের শান্তিতে নোবেলজয়ীদের নাম। এ বছর অত্যন্ত মর্যাদাপূর্ণ নোবেল শান্তি পুরস্কার পেলেন মারিয়া রেসা (Maria Ressa) এবং দিমিত্রি মুরাতভ (Dmitry Muratov)। তাঁরা দু’জনেই সাংবাদিকতার সঙ্গে যুক্ত।

এ দিন শান্তিতে নোবেলপ্রাপকদের নাম ঘোষণা করেন নোবেল কমিটির সেক্রেটারি জেনারেল থমাস পার্লম্যান। কমিটি জানায়, মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তকে যে কোনো দেশের গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়েছে। 

মারিয়া রেসার জন্ম ১৯৬৩ সালের ২ অক্টোবর ফিলিপিন্সের ম্যানিলায়। তিনি পেশায় ফিলিপিনো জার্নালিস্ট। আন্তর্জাতিক সংবাদ সংস্থার হয়েও দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন তিনি। ২০১২ সালে মারিয়া প্রতিষ্ঠা করেন র‍্যাপলার নামে একটি ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্ম।

অন্য দিকে, দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভের জন্ম রাশিয়ায় সামারায় ১৯৬১ সালে। তিনি রাশিয়ান সংবাদপত্র নোভায়া গেজেটার মুখ্য সম্পাদক পদে রয়েছেন। রুশ সংবাদমাধ্যমগুলির মধ্যে নোভায়া গেজেটা তথ্য নির্ভর সাংবাদিকতার পরিচয় দিয়েছে। সাংবাদিকতা থেকে তাঁর সম্পর্ক ছিন্ন করার জন্য একাধিক বার হুমকি, প্রলোভনেও অটল মুরাতভ।

উল্লেখ্য, ৩২৯ জন প্রার্থীর মধ্যে থেকে নোবেল শান্তি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে এই দুই নির্ভীক সাংবাদিককে। পুরস্কারের অর্থ দু’জনের মধ্যে ভাগ করে দেওয়া হবে। মর্যাদাপূর্ণ এই পুরস্কারের আর্থিক মূল্য ১০ লক্ষ সুইডিশ ক্রোনা (৮৩৬,০০০ ইউরো বা ১১ লক্ষ ডলার)।

Nobel Peace Prize 2021 সংক্রান্ত আরও খবর পড়তে পারেন এখানে:

সাহিত্যে নোবেল পেলেন তাঞ্জানিয়ার আব্দুলরাজাক গুরনাহ

সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ, রসায়নে নোবেল পেলেন জার্মানি ও স্কটল্যান্ডের দুই বিজ্ঞানী

জলবায়ু নিয়ে কাজ করে এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন প্রবীণ বিজ্ঞানী

মেডিসিনে নোবেল পুরস্কার পেলেন ডেভিড জুলিয়াস এবং আর্দেম পাটাপোশিয়ান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন